ক্যান্সার কোষ মারতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

ক্যান্সার কোষ মারতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২০ মার্চ, ২০২৩

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান ফ্রানসিস্কো ক্যাম্পাসের গবেষক আর আইবিএম রিসার্চের একটা দল যৌথভাবে একটা চমৎকার উপহার দিল পৃথিবীকে। ক্যান্সার কোষ ধ্বংস করার নয়া উপায় – আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে একটা মলিকিউলার লাইব্রেরি তৈরি করা হয়েছিল যন্ত্রের মধ্যেই। সেখান থেকে হাজার হাজার কম্যান্ড সেন্টেন্স বা নির্দেশমূলক বাক্য ব্যবহার করে কেবলমাত্র শব্দের বিন্যাসের মাধ্যমেই নির্দিষ্ট ক্যান্সার কোষ নষ্ট করতে সক্ষম হয়েছে ঐ এআই।
সায়েন্স পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণার খবর। এতটা উন্নত কম্পিউটেশন কাজে লাগানো বিজ্ঞানের এই ক্ষেত্রটাতে আগে হয়নি বলেই দাবি বিজ্ঞানীদের।
কোষের মধ্যে প্রাকৃতিক বা কৃত্রিম কোন যৌগ স্থাপন করলে ঐ কোষের নির্দিষ্ট আচরণ জানা যাবে, সেটা এই নতুন পদ্ধতি থেকে উঠে এসেছে। ফলে জটিল রোগের ক্ষেত্রে কোন কোষ কীভাবে সাড়া দেবে সেটাও বিজ্ঞানীরা আগে থেকে বুঝতে পারবেন।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সেল ডিজাইন ইন্সটিটিউটের পরিচালক ওয়েন্ডেল লিম ছিলেন মুখ্য গবেষক। তাঁর মতে, এই নতুন পদক্ষেপ দরকারি ছিল, এই বদলটাও গুরুত্বপূর্ণ হতে চলেছে। আমাদের কাছে যদি আন্দাজ করার বৈজ্ঞানিক ক্ষমতা থাকে তাহলে নতুন নতুন সেলুলার থেরাপির নকশা তৈরি করে প্রয়োগ করা যেতে পারে।