ক্যান্সার ধরতে সস্তার রক্তপরীক্ষা আসতে চলেছে

Posted on ৯ মার্চ, ২০২৩

লিভার, কোলন কিংবা কিডনির ক্যান্সার ধরতে কাটাছেঁড়া করে বায়োপ্সির দরকার পড়তো এতদিন। শল্য চিকিৎসা নিয়ে ভয়ও আছে অনেকের। কিন্তু দিন বদলাবে। আশা দিচ্ছেন অস্ট্রেলীয় গবেষকরা। রক্তের নমুনায় ক্যান্সারের কোষ শনাক্ত করার জন্যে এক বিশেষ যন্ত্র তাঁরা বানিয়ে ফেলেছেন।
সিডনি স্কুল অফ বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং-এর গবেষক, অধ্যাপক মাজিদ ওয়ারকিয়ানি এই যন্ত্র তৈরির অন্যতম কৃতি। ‘বায়োসেন্সরস অ্যান্ড বায়োইলেক্ট্রনিক্স’ পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রের মুখ্য লেখকও অধ্যাপক মাজিদ। তিনি বলছেন, রক্তের নমুনা থেকে টিউমার কোষ শনাক্ত করার কাজটা বায়োপ্সির মতো ভয়ানক নয়; নতুন যন্ত্রের সাহায্যে চিকিৎসকরা একাধিক বার পরীক্ষা করে দেখতেও পারবেন। রোগী চিকিৎসায় কেমন সাড়া দিচ্ছেন, সেটাও আরও ভালোভাবে বোঝা সম্ভব হবে তাঁদের পক্ষে।
গত এক দশক ধরে চেষ্টাটা চলছে। পোশাকি নাম – লিকুইড বায়োপ্সি। এক্ষেত্রে রক্ত কিংবা অন্য কোনও দেহরস থেকে ক্যান্সার শনাক্ত করা হয়। কিন্তু বর্তমানে এই পদ্ধতি যথেষ্ট খরচসাপেক্ষ। সময়ও বেশি লাগে। তাই লিকুইড বায়োপ্সির প্রয়োগ তত বেশি দেখা যায় না।
উলটোদিকে অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের বানানো এই যন্ত্র – ‘স্ট্যাটিক ড্রপলেট মাইক্রোফ্লুইড ডিভাইস’ অনেক দ্রুত। সস্তাও হবে বলে গবেষকদের ধারনা।
একটা বিশেষ ধরনের ক্যান্সার কোষ ধরার লক্ষ্য থাকবে এই ডিভাইসের। সেই কোষের নাম – সারকুলেটিং টিউমার সেল বা সংক্ষেপে সিটিসি। যেসব রোগীর দেহে টিউমার আছে তাদের রক্তে এই কোষের উপস্থিতি দেখা যায়। মেটাবোলোমিক্স পদ্ধতিতে রক্তকণিকা থেকে এই সিটিসি-কে পৃথক করা হয়।