খরার পরে এবার ইউরোপের তিন দেশে ঝড়, ১৩ জনের মৃত্যু

খরার পরে এবার ইউরোপের তিন দেশে ঝড়, ১৩ জনের মৃত্যু

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৩ আগষ্ট, ২০২২

প্রচণ্ড তাপপ্রবাহ এবং খরার পর এবার শক্তিশালী ঝড়ের কবলে পড়েছে ইউরোপের মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চল। ইতালি, অস্ট্রিয়া ও ফরাসি দ্বীপ কর্সিকাতে ঝড়ে তিন শিশুসহ কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা বিবিসি।
বেশির ভাগের মৃত্যু হয়েছে উপড়ে পড়া গাছের নিচে চাপা পড়ে। ইউরোপের বিভিন্ন অংশে কয়েক সপ্তাহ ধরে বিরল ধরনের উষ্ণ ও শুষ্ক আবহাওয়া চলছে। এর মধ্যেই আঘাত হেনেছে শক্তিশালী ঝড়। ফ্রান্সের কর্সিকা দ্বীপে ঘণ্টায় ২২৪ কিলোমিটার পর্যন্ত বেগে বাতাস বয়ে গেছে। এতে গাছপালা উপড়ে পড়েছে এবং বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারী বৃষ্টি আর ঝোড়ো বাতাসের কারণে দ্বীপের অবকাশ শিবিরগুলো তছনছ হয়ে গেছে।
কর্তৃপক্ষ বলছে, দ্বীপ এলাকায় একটি অবকাশ শিবিরের ওপর গাছ পড়ে ১৩ বছর বয়সী এক কিশোরীর মৃত্যু হয়েছে। একই ঘটনায় প্রাপ্তবয়স্ক এক ব্যক্তিও মারা গেছেন। ঝড়ে বিচ হাটের (সৈকতে স্থাপিত বিশেষ কুটির) চালা উড়ে গিয়ে একটি গাড়িতে আছড়ে পড়ার পর ওই গাড়ির বয়স্ক এক নারী আরোহীর মৃত্যু হয়েছে। এছাড়া সাগরে এক জেলে এবং নৌকা চালানোর সময় এক নারী মারা গেছে। পরে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জি রাল্ড ডারমানিন কর্সিকা দ্বীপে ঝড়ের ক্ষয়ক্ষতি দেখতে ঘটনাস্থল পরিদর্শন করেন। ঝড়ে ছয়জনের মৃত্যু হওয়ার খবর নিশ্চিত করেছেন তিনি। স্থলপথ ও সাগরপথে আরও অনেকে আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা বলছেন, ঝড়ের ব্যাপারে তাঁরা আগে থেকে কিছু জানতেন না। এ ব্যাপারে কোনো পূর্ব সতর্কতা দেওয়া হয়নি।
রেস্তোরাঁ মালিক সেড্রিক বোয়েল বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এত শক্তিশালী ঝড় আমি কখনও দেখিনি। এটিকে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের মতো মনে হচ্ছিল। ফ্রান্সের মূল ভূখণ্ডের কিছু দক্ষিণাঞ্চলীয় এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। দেশটির মার্সেই শহরের রাস্তাগুলো প্লাবিত হয়ে পড়েছে।