খারাপ ডায়েটের সৌজন্যেই কি ডায়াবেটিস?

খারাপ ডায়েটের সৌজন্যেই কি ডায়াবেটিস?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৬ জুন, ২০২৩

বিগত চল্লিশ বছরে ডায়াবেটিস রোগীর সংখ্যাটা ১০০ মিলিয়ন থেকে পৌঁছে গেছে ৫০০ মিলিয়নের উপরে। স্থূলত্ব আর হৃদযন্ত্রের সমস্যাও সাথে সাথে মাথাচাড়া দিয়েছে সমান তালে।
স্বাস্থ্যসংক্রান্ত একটা গুরুতর সমস্যা হিসেবেই প্রতীয়মান হচ্ছে ডায়াবেটিস। ছবিটা দিনের পর দিন খারাপ থেকে খারাপতর হচ্ছে। গবেষকরা এই রোগের নেপথ্যের কারণগুলো নিয়ে যথেষ্ট চিন্তিত।
ডায়াবেটিসের ক্ষেত্রে অন্যতম বড়ো ইস্যু হল ডায়েট। নতুন গবেষণা বলছে, টাইপ-২ ডায়াবেটিসের ৯৫% ক্ষেত্রেই বদ খাদ্যাভ্যাসই দায়ী। ১৮৪টা দেশের জনস্বাস্থ্যের তথ্যভাণ্ডার থেকে ১৯৯০-২০১৮ সালের সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে দেখেছেন গবেষকরা। ২০১৮ সালে ধরা পড়া টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ১৪.১ মিলিয়নের ক্ষেত্রেই দুর্বল খাদ্যতালিকাই কালপ্রিট। এই হিসেবের মধ্যে পৃথিবীর ৭০ ভাগ মানুষ পড়েন, যাদের সদ্য এই রোগটা ধরা পড়েছে।
খাদ্যতালিকার অনেকগুলো বিষয়ের মধ্যে তিনটে বিশেষ ভাবে উল্লেখযোগ্য। গোটা দানাশস্যের ভাগটা কম, রিফাইন চাল আর গমের পরিমাণ বেশি। এছাড়াও প্রক্রিয়াজাত মাংস আক্রান্তরা বেশি খান। বাদাম জাতীয় খাবার কম খাওয়া, বা স্টার্চযুক্ত শাকসবজি খাদ্যতালিকায় না থাকাটা গুরুত্বপূর্ণ সমস্যা বলেই চিহ্নিত করেছেন গবেষকরা।