গবেষকরা জানাচ্ছেন গাছের পুর্নজন্ম কীভাবে হয়

গবেষকরা জানাচ্ছেন গাছের পুর্নজন্ম কীভাবে হয়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ সেপ্টেম্বর, ২০২৩

জাপানের গবেষকরা শনাক্ত করেছেন যে কীভাবে WOX13 জিন উদ্ভিদ কোশের পুনর্জন্ম নিয়ন্ত্রণ করে, গাছের কাণ্ডের বৃদ্ধি প্রভাবিত করে। সোমাটিক কোশ বা দেহকোশ যা সাধারণত প্রজননে অংশগ্রহণ করে না, তার থেকে নতুন উদ্ভিদ পুনরুত্পাদন করার অনন্য ক্ষমতা উদ্ভিদের রয়েছে। একটা সাধারণ কোশ এই প্রক্রিয়ার মধ্যে শ্যুট অ্যাপিক্যাল মেরিস্টেম (SAM)- এর জন্ম দেয়, যার থেকে পার্শ্বীয় শাখা প্রশাখা গঠিত হয়, এটা উদ্ভিদ পুনর্গঠনের এক চাবিকাঠি।
নারা ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (NAIST), জাপানের একটি গবেষণা দল জেনেটিক গবেষণায় বহুল ব্যবহৃত অ্যারাবিডোপসিসে কান্ড পুনর্জন্মের একটি প্রধান নেতিবাচক নিয়ন্ত্রক হিসেবে WUSCHEL-RELATED HOMEOBOX 13 (WOX13) জিন চিহ্নিত করেছে। সায়েন্স অ্যাডভান্সেস-এ প্রকাশিত গবেষণায় তারা দেখিয়েছেন এর প্রোটিন ট্রান্সক্রিপশনাল (RNA-স্তরের) রিপ্রেসার হিসেবে কাজ করে ক্যালাস কোশের নন-মেরিস্টেম্যাটিক বা অ-বিভাজক্ষম ক্ষমতা উন্নীত করতে পারে, যার ফলে উদ্ভিদের সেই অংশে পুনর্গঠনের ক্ষমতা আসেনা।
এই দলের পূর্ববর্তী গবেষণায় টিস্যু মেরামত এবং গ্রাফটিংয়ের পরে ডাল-পালা জুড়তে WOX13 এর ভূমিকা প্রমাণ হয়েছে। তারা বর্তমানে টিস্যু কালচারে WOX13 অ্যারাবিডপসিস মিউট্যান্ট ভ্যারাইটি নিয়েছেন, যেখানে WOX13 জিন অকার্যকর। ফেনোটাইপিক এবং ইমেজিং বিশ্লেষণে তারা দেখেছেন যে WOX13 অনুপস্থিত গাছে শাখা প্রশাখার পুনর্জন্ম ত্বরান্বিত হয়েছে কিন্তু WOX13 জিনের অভিব্যক্তি প্রকাশ পেলে, উদ্ভিদের বৃদ্ধি ধীর হয়ে যাচ্ছে। সাধারণ উদ্ভিদে, WOX13 -এ স্থানীয়ভাবে কান্ডের বিভাজক কলাতে (SAM) অভিব্যক্তির মাত্রা কম দেখিয়েছে।
এই ফলাফল থেকে বোঝা যায় WOX13 -এর কাণ্ডের পুনর্জন্ম নিয়ন্ত্রণে নেতিবাচক প্রভাব আছে। তাদের ফলাফলগুলিকে যাচাই করার জন্য, গবেষকরা একাধিক সময়ে আরএনএ সিকোয়েন্সিং ব্যবহার করে WOX13 মিউট্যান্ট এবং স্বাভাবিক উদ্ভিদের তুলনা করেছেন। সামগ্রিকভাবে, তারা দেখতে পেয়েছেন যে WOX13 কোশের সম্প্রসারণ এবং কোশ বিভাজন সাথে জড়িত কোশপ্রাচীর নিয়ন্ত্রক জিনগুলোকে সরাসরি সক্রিয় করার জন্য দায়ী কাণ্ডের মেরিস্টেম নিয়ন্ত্রণকারীকে বাধা দেয়। কৃষি ও উদ্যানপালনের একটি হাতিয়ার হিসেবে এই গবেষণার ফলাফল কাজে লাগিয়ে WOX13 -র প্রভাব কাটিয়ে ফসল বৃদ্ধি করা যেতে পারে।