গবেষণায় প্রকাশ তীব্র ব্যায়াম করার পর শরীরের রোগ প্রতিরোধ হ্রাস পাচ্ছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৩ নভেম্বর, ২০২৩

যারা অতি তীব্র ব্যায়াম করেন তাদের জন্য খারাপ খবর, অত্যধিক জোরালো ব্যায়াম তাদের ইমিউন সিস্টেমকে দুর্বল করতে পারে। দমকলকর্মীদের ব্যায়াম-পরবর্তী ৪৭০০ টিরও বেশি তরল অণু বিশ্লেষণ করে গবেষকরা এই পরামর্শ দিয়েছেন। এটি এমন কর্মীদের জন্য সমস্যাযুক্ত হতে পারে যাদের শারীরিক চাহিদাপূর্ণ চাকরির জন্য নিয়মিত তীব্র ফিটনেস প্রশিক্ষণের প্রয়োজন হয়, যেমন জরুরী পরিষেবা কর্মী এবং ক্রীড়াবিদ। প্যাসিফিক নর্থওয়েস্ট ন্যাশনাল ল্যাবরেটরি (PNNL) বায়োমেডিকাল বিজ্ঞানী আর্নেস্টো নাকায়াসুর মতে যারা খুব ফিট তাদের জোরালো ব্যায়ামের পরপরই ভাইরাসঘটিত শ্বাসযন্ত্রের সংক্রমণের প্রবণতা বেশি হতে পারে।
যদিও শক্তিশালী প্রমাণ রয়েছে যে সুস্থ ব্যক্তিদের মধ্যে মাঝারি শারীরিক কার্যকলাপ দীর্ঘমেয়াদে ইমিউন সিস্টেমের পক্ষে ভালো, তবে সরাসরি জোরালো ব্যায়ামের পরে ইমিউন সিস্টেমের কী ঘটে তা বিতর্কিত। এমন কিছু নির্ভরযোগ্য প্রমাণ নেই যা এই দাবিকে সমর্থন করে যে তীব্র ব্যায়াম কিছু ভাইরাস ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বাড়ায়, যদিও কিছু পূর্ববর্তী গবেষণায় কঠোর ব্যায়ামের পরে নিয়ন্ত্রণ গোষ্ঠীর তুলনায় ক্রীড়াবিদরা উপরের ট্র্যাক্টের শ্বাসযন্ত্রের সংক্রমণের কথা জানিয়েছেন। তবে এগুলি পারস্পরিক সম্পর্কযুক্ত না কাকতালীয় তা অজানা।
গবেষণায় দেখা গেছে ব্যায়ামে প্রত্যাশিত শারীরিক পরিবর্তন হয় যেমন এটি শরীরকে তরল, শক্তি এবং অক্সিজেনের বৃদ্ধি বজায় রাখতে সাহায্য করে পাশাপাশি, প্রদাহের সাথে জড়িত অণুর সংখ্যা হ্রাস পেয়েছে। এর সাথে পেরিফেরাল রক্তনালীর প্রসারণকারী ওপিওরফিন বৃদ্ধি পেয়েছে। গবেষকরা জানিয়েছেন ওপিওরফিন অক্সিজেন এবং পুষ্টি সরবরাহের উন্নতির জন্য অনুশীলনের সময় পেশীতে রক্ত প্রবাহ বাড়াতে পারে। তাদের অনুমান ব্যায়ামের পরে লালার মধ্যে প্রদাহজনক অণুগুলির হ্রাস, উচ্চতর কোশীয় অক্সিজেনের চাহিদা মেটানোর জন্য গ্যাস বিনিময় উন্নত করার একটি অভিযোজিত প্রক্রিয়া হতে পারে।
গবেষকরা এও বলেছেন, দমকলকর্মীরা আগুনের সময় নানা দূষণকারী পদার্থের সংস্পর্শে আসে, যা তাদের প্রতিরোধ ক্ষমতাও পরিবর্তন করতে পারে। এছড়া এই গবেষণায় শুধুমাত্র সুস্থ ও সক্রিয় পুরুষদের বিবেচনা করা হয়েছে, গবেষকরা সতর্ক করেছেন, তাই তাদের ফলাফল নিশ্চিত করার জন্য একটি বৃহত্তর সম্প্রদায়ের মধ্যে আরও গবেষণা প্রয়োজন। গবেষকরা এও বলেছেন, দমকলকর্মীরা আগুনের সময় নানা দূষণকারী পদার্থের সংস্পর্শে আসেন, যা তাদের প্রতিরোধ ক্ষমতাও পরিবর্তন করতে পারে। গবেষণাটি মিলিটারি মেডিক্যাল রিসার্চে প্রকাশিত হয়েছে।