গবেষণা বলছে এই গাছকে বুদ্ধিমান বলা চলে

গবেষণা বলছে এই গাছকে বুদ্ধিমান বলা চলে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৭ জুন, ২০২৪

গাছের প্রাণ আছে, এ কথা বহু পূর্বেই প্রমাণিত, কিন্তু গাছের কী বুদ্ধি আছে? কর্নেল ইউনিভার্সিটির কেমিক্যাল ইকোলজিস্ট আন্দ্রে কেসলার ও তার ডক্টরাল ছাত্র মাইকেল মুলার জানিয়েছেন কিছু উদ্ভিদের আচরণের সাথে বুদ্ধিমত্তাকে সংজ্ঞায়িত করা যায়। কোনো কোনো উদ্ভিদ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র ছাড়াই কিছু ক্ষেত্রে যুক্তিযুক্তভাবে বুদ্ধিমান আচরণ করতে সক্ষম। এই বিজ্ঞানীদের মতে এই সমস্ত উদ্ভিদ প্রজাতি যখন কোনো সমস্যার সম্মুখীন হয়, তখন তারা এক ধরনের ‘স্মৃতি’ ব্যবহার করে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। কেসলারের ল্যাব থেকে সাম্প্রতিক আবিষ্কার তার একটা উদাহরণ। লম্বা গোল্ডেনরড এক ধরনের আগাছা, যার বৈজ্ঞানিক নাম সলিডাগো অল্টিসিমা। এদের ওপর তৃণভোজী প্রাণী যখন হানা দেয়, তখন তারা সংকেত পাঠিয়ে তাদের প্রতিবেশী গাছেদের সাবধান করতে থাকে।
বিটল পোকার লার্ভা যখন এই আগাছাকে আক্রমণ করে তখন গাছ এমন একটা উদ্বায়ী জৈব যৌগ নিঃসরণ করে, যার থেকে পোকাগুলো একটা সংকেত পায়। পোকাদের কাছে এই সংকেতের অর্থ হল গাছটা ক্ষতিগ্রস্থ, ফলে পোকাগুলো খাদ্যের সন্ধানে অন্যত্র চলে যায়। মজার বিষয় হল এরা শুধু এইভাবে নিজেদের রক্ষা করে না, এরা এদের পাতা থেকে লাল আলোর প্রতিফলন পালটে ফেলে, যা মোটামুটি একটা দূরত্ব থেকে অন্য গাছপালা বুঝতে পারে। এই আলো আর নিঃসৃত রাসায়নিক কাছাকাছি অবস্থিত গোল্ডেনরডদের হানাদারদের অস্তিত্ব সম্বন্ধে সাবধান করতে থাকে। তাদের পাঠানো এই সংকেত একমাত্র তাদের প্রজাতির গাছই উদ্ধার করতে পারে।
সংকেত পেয়ে প্রতিবেশী গোল্ডেনরড গাছ শিকারীদের বিরুদ্ধে তাদের দুর্গ সাজাতে থাকে। তারা দ্রুত বৃদ্ধি পেতে থাকে আর পোকামাকড়ের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিরক্ষামূলক যৌগ তৈরি করে, ঠিক যেমনভাবে প্রাণী তার প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। কেসলার ও মুলারের যুক্তি হল এই নীরব, গোপন উপায়ে, গোল্ডেনরডগুলো শুধুমাত্র পরিবেশ থেকে তথ্য একত্রিত করেনা, তারা তাদের বর্তমান পরিবেশের ওপর ভিত্তি করে ভবিষ্যৎ পরিস্থিতির জন্য প্রস্তুতি নেয়। তামাক গাছের ক্ষেত্রেও একই ধরনের আচরণ দেখা যায় এবং কেসলার ও মুলারের মতে, এটা বুদ্ধিমত্তার অধীনে পড়ে, এই আচরণ বিস্তৃত পরিবেশে বেঁচে থাকার মতো লক্ষ্য পূরণ করে। এই বিষয়ে এখনও অন্যান্য গবেষকরা তাদের মতামত জানাননি। আমাদের গ্রহের উদ্ভিদের মধ্যে উপলব্ধি, শেখা, সিদ্ধান্ত গ্রহণ এবং স্মৃতি প্রক্রিয়াগত করার জন্য আরও কাজ করা প্রয়োজন। গবেষণাটি প্ল্যান্ট সিগন্যালিং অ্যান্ড বিহেভিয়ারে প্রকাশিত হয়েছে।