গাছের ওপর বর্ধিত বন্যার প্রভাব

গাছের ওপর বর্ধিত বন্যার প্রভাব

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩ সেপ্টেম্বর, ২০২৪

পৃথিবী জুড়ে খরা, তাপ সহ্য করতে পারে এরকম উদ্ভিদ প্রজাতি বানানোর প্রচেষ্টা চলছে। সেই অবস্থান থেকে সরে এসে আরবানা-চ্যাম্পেইনের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্বের অধ্যাপক এস্থার এনগুম্বি ফসলের ওপর বন্যার কী প্রভাব পড়ে তা পরীক্ষা করে দেখিয়েছেন। তার মতে জলবায়ু পরিবর্তনে বিশেষ ক্ষতিগ্রস্থ হবেনা এরকম গাছপালার ওপর গবেষণার সময় বন্যার প্রভাব উপেক্ষা করা হয়। তিনি বলেছেন প্রতি ১০ সেলসিয়াস বৃদ্ধিতে বন্যার তীব্রতা ও সংখ্যা ৭% করে বৃদ্ধি পাবে। তিনি তার গবেষণাগারে টমেটোর ওপর বন্যার কী প্রভাব পড়তে পারে তা নিয়ে গবেষণা চালিয়েছেন। কিছু টমেটো গাছের গোড়া জলের তলায় রেখে, বন্যা পরিস্থিতির সময় সেই গাছের অবস্থা দেখেছেন। এনগুম্বি বলেন প্রকৃতিতে, বন্যার সময় গাছপালাগুলো যথেষ্ট চাপে থাকে। তিনি দেখিয়েছেন, একবার টমেটো গাছ জলে প্লাবিত হয়ে গেলে, দুর্বল হয়ে পড়ে। তাতে পোকামাকড় আকৃষ্ট হয়, আর দুর্বল গাছপালা আক্রমণ করে খেতে শুরু করে। তিনি জানান তারা অনুসন্ধান করার চেষ্টা করছেন, কীভাবে গাছপালা বন্যা এবং তৃণভোজী এই দুই সম্মিলিত চাপের সাথে মোকাবিলা করে। তার গবেষণা ট্রেন্ডস ইন প্ল্যান্ট রিসার্চ-এ প্রকাশিত হয়েছে।
তার একটা মূল লক্ষ হল কীভাবে মাটির জীবাণু উদ্ভিদের স্বাস্থ্য, উত্পাদনশীলতাকে প্রভাবিত করে। তিনি মাইকোরাইজাল ছত্রাক, যা উদ্ভিদের শিকড়ের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত থাকে তাদের নিয়ে গবেষণা করেছেন। এই ছত্রাকগুলো উদ্ভিদের শিকড় থেকে গ্লুকোজ নেয়, বিনিময়ে উদ্ভিদকে নাইট্রোজেনের মতো প্রয়োজনীয় উপাদান সরবরাহ করে। তিনি মাইকোরাজাল ছত্রাকযুক্ত মাটিতে ও সাধারণ মাটিতে টমেটো গাছ লাগিয়ে বন্যা তাদের ওপর কী প্রভাব ফেলে দেখেছিলেন। তাতে দেখা গেছে দু ধরনের মাটিতে থাকা গাছে আলাদা আলাদা রাসায়নিক তৈরি হচ্ছে। তিনি জানিয়েছেন, বন্যা অন্যান্য জলবায়ুজনিত চাপ থেকে আলাদা। কারণ বন্যার ফলে উদ্ভিদ অক্সিজেন থেকে বঞ্চিত হয়। কিন্তু এই অপরিহার্য উপাদান উদ্ভিদের বৃদ্ধি ও বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। বন্যা উদ্ভিদের বিপাক এবং শক্তি উৎপাদন ব্যাহত করে, সালোকসংশ্লেষণে বাধা দেয়। বন্যা উপকারী ব্যাকটেরিয়াকে বিনাশ করে মাটিতে থাকা প্যাথোজেনিক জীবাণুর বৃদ্ধিকে উৎসাহিত করে। এতে উদ্ভিদ অন্যান্য রোগ বা ক্ষতিকারক পোকামাকড় থেকে নিজেদের রক্ষা করতে ব্যর্থ হয়।
তিনি সতর্ক করেছেন জলবায়ু পরিবর্তনের জন্য উদ্ভিদকে আরও স্থিতিস্থাপক করার জন্য যে গবেষণা চলছে বর্ধিত বন্যা পরিস্থিতি তাকে ব্যর্থ করতে পারে। তাপ ও খরার মোকাবিলায় ফসলকে স্থিতিস্থাপক করতে মাটির গুণমান ও জীবাণু তৈরির প্রচেষ্টা বন্যার জন্য নষ্ট হতে পারে। আর বন্যার কারণে জেনেটিক ইঞ্জিনিয়ারিং বা উদ্ভিদ প্রজননজনিত লাভ থেকে আমরা বঞ্চিত হতে পারি।