গাছের পাতায় বনভোজন পতঙ্গের, কিন্তু মাত্রাটা আগের চেয়ে বেড়েছে অনেকটাই

গাছের পাতায় বনভোজন পতঙ্গের, কিন্তু মাত্রাটা আগের চেয়ে বেড়েছে অনেকটাই

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৮ জানুয়ারী, ২০২৩

গাছের বংশবিস্তারে যেমন পতঙ্গের ভূমিকা, তেমনই তাদের পেটপুজোর এলাহি ব্যবস্থা করে দেয় গাছও। কিন্তু বিগত ৬৭ মিলিয়ন বছরের তুলনায় ইদানীং গাছের পাতা একটু বেশিই খাচ্ছে পোকারা। নতুন গবেষণা নজর টানছে এই অদ্ভুত পরিবর্তনের দিকেই।
মেইন বিশ্ববিদ্যালয়ের জীবাশ্মবিদ লরেন অ্যাজেভেডো-স্মিডট ছিলেন মুখ্য গবেষক। তিনি বলছেন, জীবাশ্মের ইতিহাস আর আধুনিক যুগে পতঙ্গদের গাছের পাতা খাওয়ার ব্যাপারে কিন্তু বিস্তর ফারাক। এখনকার গাছের পাতার সাথে ৬৭ মিলিয়ন বছর পুরনো ক্রেটাশিয়াস যুগের গাছের পাতার জীবাশ্ম মিলিয়ে দেখেছেন লরেন ও তাঁর সহকর্মীরা।
পৃথিবী জুড়ে জীবভরের ৮০ শতাংশই স্থলভাগের বৃক্ষদের অবদান। আবার টেনশি পোকারা আকারে ছোট হলেও প্রজাতিগত বৈচিত্র্যে ভরপুর। যুগ যুগ ধরে পরিবেশের ব্যাপক পরিবর্তনের পরেও কিন্তু তারা টিকে আছে পৃথিবীতে। আমেরিকার উত্তরপূর্বের দুটো জঙ্গল থেকে পাতার নমুনা নেওয়া হয়েছিল। যাদের মধ্যে একটা শীতল আর আর্দ্র বনাঞ্চল, অন্যটা উষ্ণ আর উপকূলীয় জঙ্গল। এছাড়াও কোস্টারিকার জীববৈচিত্র্যে সম্পন্ন এক প্রাচীন নিরক্ষীয় অরণ্য থেকেও গাছের পাতা জোগাড় করা হয়।
গবেষণার পর প্রোফেসর লরেন ও তাঁর সহকর্মীরা বলছেন, সম্ভবত দুনিয়াব্যাপী উষ্ণায়নের কারনেই পতঙ্গদের কিছুটা বেশি সুবিধে হচ্ছে গাছের পাতা খেতে। তার ফলে পোকাদের সাথে অস্তিত্বের লড়াইয়ে এঁটে উঠতে পারছে না গাছেরা। এছাড়াও দ্রুত গরম হতে থাকা পরিবেশে বাড়তি সুবিধে হচ্ছে পতঙ্গের প্রজননে, তারা ছড়িয়ে পড়ছে মেরু অঞ্চল পর্যন্ত।
প্রোসিডিংস অফ ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্সে প্রকাশিত হল গবেষণাটা।