গুবরে পোকার লার্ভাকে জীবাণু হাত থেকে বাঁচায় মিথোজীবী ব্যাকটেরিয়া

গুবরে পোকার লার্ভাকে জীবাণু হাত থেকে বাঁচায় মিথোজীবী ব্যাকটেরিয়া

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ অক্টোবর, ২০২২

লাগরিয়া ভিলোসা এক বিশেষ জাতের গুবরে পোকা যাদের আদি বাসভূমি আফ্রিকা। পরে অবশ্যই দক্ষিণ অ্যামেরিকাতেও এই প্রজাতির সংখ্যা বাড়তে থাকে। পিউপা হওয়ার আগে এদের সাতটা লার্ভা দশা কাটাতে হয়।
সম্প্রতি ইন্টারন্যাশানাল সোসাইটি ফর মাইক্রোবিয়াল ইকোলজি নামক পত্রিকায় গুবরে পোকার এই প্রজাতিকে নিয়ে একটা গবেষণাপত্র প্রকাশিত হল। কোপেনহাগেন বিশ্ববিদ্যালয়ের ডঃ লোরা ফ্লোরেজ আর ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট ফর কেমিক্যাল ইকোলজির অধ্যাপক মার্টিন ক্যাল্টেনপথের তত্ত্বাবধানে রেবেকা জ্যানকে এই গবেষণাটা করেছেন।
গুবরে জাতীয় পোকাদের দেহের উপর শক্ত জলরোধী একটা খোলক থাকে। শত্রুর হাত থেকে বাঁচতে এই খোলকই ভরসা। নতুন গবেষণায় উঠে এসেছে, এই খোলকে আশ্রয় নিতে পারে মিথোজীবী ব্যাকটেরিয়াও। সেরকমই একটা ব্যাকটেরিয়া হল বুর্খঅল্ডেরিয়া গ্ল্যাডিওলি। আর্দ্র জমিতে যখন স্ত্রী গুবরে ডিম পাড়ে, তখনই ঐ মিথোজীবী ব্যাকটেরিয়া ঘর বানায় লার্ভার গায়ে, আর অন্য প্রাণঘাতী জীবাণুর হাত থেকে লার্ভাকে বাঁচায়।
বুর্খঅল্ডেরিয়া এক ধরণের ছত্রাকপ্রতিরোধী যৌগ তৈরি করতে সক্ষম, নাম লাগরিয়ামাইড। গুবরে পোকার ডিম, লার্ভা, পিউপা সব দশাতেই ঐ রাসায়নিক তৈরি হয়ে তাদের রক্ষাকবচ হয়ে দাঁড়ায়।