গোপনে ভিনগ্রহীদের খোঁজে কি কৃত্রিম বুদ্ধিমত্তা?

Posted on ২৯ এপ্রিল, ২০২৩

ইমেলের স্প্যাম বক্সে কি কোনদিন গুরুত্বপূর্ণ ইমেল পাওয়া গেছে? এই সূত্রেই মহাকাশবিজ্ঞানীরা ভাবছেন যদি ভিনগ্রহীরা রেডিও তরঙ্গ পাঠিয়েছে কিন্তু অনেক তথ্যের ভিড়ে সেসব হারিয়েই গেছে। টেলিস্কোপে প্রতিবছর এমন গুচ্ছের তথ্য তৈরি হয় যা আর পরীক্ষা করে দেখা হয় না। সেই কাজটাই কি এবার বর্তেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উপর?
নতুন একটা গবেষণা হয়েছে মেশিন লার্নিং ব্যবহার করে। হাজার হাজার ঘণ্টার রেডিও সংকেত বিশ্লেষণ করে নতুন আকর্ষণীয় কিছু খুঁজে পাওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে মেশিন লার্নিং-এর উপর। এমন ১১৫ মিলিয়ন বিশেষ তথ্য চিহ্নিত করে ফেলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা। শনাক্ত করার জন্য আটটা ‘গুরুত্বপূর্ণ সংকেতের’ তালিকা তৈরি হয়েছে।
কিন্তু দুর্ভাগ্যবশত এলিয়েনদের নিখুঁত শনাক্ত করতে কোনও নির্দিষ্ট ইশারা নেই। কিন্তু এই নতুন আটটা বিভাগ সফলভাবে প্রয়োগ করা যায় বড়ো তথ্যভাণ্ডারের সাপেক্ষে। আন্তর্জাতিক গবেষকদের দল লিখেছেন, আমরা কি এই মহাবিশ্বে একা? এটা অন্যতম দরকারি গভীর বৈজ্ঞানিক প্রশ্ন।
দ্য সার্চ ফর এক্সট্রাটেরেস্টিয়াল ইন্টেলিজেন্স বা সংক্ষেপে ‘সেটি’-র লক্ষ্য এটাই। ছায়াপথের অন্য কোনও কোণে কোনও বুদ্ধিমান প্রাণীর বসবাস আছে কিনা সেটা জানার জন্য ‘টেকনোসিগনেচার’-এর নানান উপাদান তৈরি করে রেখেছেন গবেষকরা।