গ্যারি মার্কসের সাবধানবাণী

গ্যারি মার্কসের সাবধানবাণী

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৯ জুন, ২০২৩

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জগতে কিছু অবিশ্বাস্য ঘটনা ঘটছে, এবং তার সবটাই সুখবর নয়, আজ থেকে ছ’মাস আগে এই কথাগুলো লিখেছিলেন এআই বিতর্কের অন্যতম কণ্ঠস্বর গ্যারি মার্কাস।

তার মতামত অনুযায়ী, চ্যাটজিপিটি চালু হওয়ার ঘটনাকে কম্পিউটার মেশিনের “জুরাসিক পার্ক মুহূর্ত” বলে বর্ণনা করা যায়। তিনি বলছেন হলিউডের পরিচালক স্টিভেন স্পিলবার্গের ঐ ছায়াছবির ঘটনার মতোই পরিস্থিতি সম্পূর্ণভাবে মানুষের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

যখন আমি ঐ নিবন্ধটি লিখেছিলাম, লোকে মনে হয় ভেবেছিল আমি হয় পাগল, নয়তো শুধু শুধু আতঙ্ক ছড়াচ্ছি, বিবিসির সাথে এক সাক্ষাৎকারে বলছিলেন গ্যারি মার্কাস।

কিন্তু ২০২৩ সালে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই-এর গুরুতর সমস্যাগুলি প্রসারিত হতে শুরু করে: বেলজিয়ামের এক ব্যক্তি, যিনি নিয়মিত এলিজা নামের একটি এআই চ্যাটবটের সাথে নিয়মিত কথাবার্তা চালাতেন, গত মার্চ মাসে তিনি আত্মহত্যা করেন।
গ্যারি মার্কাসের সতর্কবাণী এবং দ্রুত বিকাশমান এআই সম্পর্কে তার অবিশ্বাস যে সবসময়ই লোকে ভালভাবে গ্রহণ করেছে তা বলা যাবে না।

আগে এআই নিয়ে তার সংশয়কে তার সহকর্মীরা উপহাস করতেন। কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে: এআই খাতের বিভিন্ন ব্যক্তিত্ব এখন সুর পাল্টাতে শুরু করেছেন।

জেফরি হিন্টনকে বলা হয় এআই-এর গডফাদার। গুগল থেকে তিনি সরে যাওয়ার কথা ঘোষণা করেছেন, এবং তার কিছু পরেই বলেছেন যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সমস্যাগুলিকে তিনি সম্ভবত জলবায়ু পরিবর্তনের চেয়েও বেশি জরুরি হিসেবে দেখেন।