চকলেটে আসক্তি নিয়ে বিজ্ঞান কী বলছে

চকলেটে আসক্তি নিয়ে বিজ্ঞান কী বলছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২২ মে, ২০২৩

চকলেট মুখে নিলে ঠিক কোন ঘটনা ঘটে? কঠিন একটা পদার্থ ধীরে ধীরে গলতে গলতে ইমালসানের রূপ নেয়। অর্থাৎ তেলে-জলে মিশে যেমন নরম লেইয়ের মতো হয়ে যায় তেমনই। এই সুস্বাদু ইমালসানের জন্যেই চকলেটের আসক্তি তৈরি হতে পারে। বিজ্ঞানীরা এইভাবেই ব্যাখ্যা করছেন।
চকলেট খাওয়ার পর প্রত্যেকটা ধাপ নিখুঁতভাবে পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা। ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আশা করছেন এই গবেষণা থেকে একেবারে নতুন অভিজাত মানের চকলেট তৈরি করা যেতে পারে। যেখানে চকলেটের স্বাদ একই রকমের হলেও আরও স্বাস্থ্যকর হবে।
চকলেট খাওয়ার সময় চকলেটের নিজস্ব উপাদান থেকেই হোক আর মুখের লালারস থেকেই হোক, এক প্রকারের সিক্ত অনুভূতি তৈরি হয়। সেখানে স্নেহপদার্থ বা ফ্যাট একটা মূল ভূমিকা পালন করে। জিভের সাথে চকলেটের স্পর্শের সময় থেকে এটা কাজু শুরু করে দেয়। তারপর শক্ত কোকোয়ার দানাগুলো বেরিয়ে আসে। তারপর স্বাদের বিষয়টা গোটাটাই নিয়ন্ত্রিত হয় এই কোকোয়ার দ্বারা।
লিডস বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশানের অধ্যাপক অন্বেশা সরকার গবেষণা করছেন কলয়েড আর সার্ফেস নিয়ে। তিনিই এই গবেষণার মূল সূত্রধার। তাঁর ভাষায়, লুব্রিকেশন সায়েন্সের ব্যাখ্যা থেকে ধাপে ধাপে বোঝা গেছে কোন কোন পদ্ধতিতে চকলেট খাওয়া হয়। ঐ জনপ্রিয় খাবার মুখের ভেতর যে আবেশি অনুভূতি সৃষ্টি করে সেটাই মুখ্য বিষয়। এ থেকে উন্নততর চকলেট তৈরি করা যাবে যাতে স্বাদের সাথে স্বাস্থ্যের দিকেও গুরুত্ব দেওয়া যায়।