চার বছর পর কাজ ফুরাল নাসার মার্স ল্যান্ডারের

চার বছর পর কাজ ফুরাল নাসার মার্স ল্যান্ডারের

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৩ ডিসেম্বর, ২০২২

গত বুধবার ইনসাইট ল্যান্ডারকে বিদায় জানাল নাসা। চার বছর মঙ্গলের অভ্যন্তরের তন্নতন্ন করে খোঁজাখুঁজি চালিয়েছে এই যন্ত্রযান। কিন্তু শেষদিকটা খুব মসৃণ হয়নি।
নাসা জানিয়েছে, অভিযানের নিয়ন্ত্রণে যারা ছিল তারা শেষ দুবার যোগাযোগ করার চেষ্টা করলেও কোনও সাড়া দেয়নি ইনসাইট। পরপর দুবার এটা ঘটে। তারপরেই মিশন কন্ট্রোল এই সিদ্ধান্তে আসে যে, সৌরশক্তিতে চলা ব্যাটারির মেয়াদ হয়তো ফুরিয়েছে। অর্থাৎ, এককথায় ইতি টানতে হবে অভিযানে। প্রকল্পের অধিকর্তা বললেন, ইনসাইট হয়তো অবসর নিচ্ছে কিন্তু পরম্পরা বজায় থাকবে, বেঁচে থাকবে মঙ্গলের গভীরে গিয়ে সেইসব আবিষ্কারও।
যদিও ল্যান্ডারের পাঠানো সংকেতের জন্যে কান পেতে থাকবে নাসার কর্মীরা। শেষ যোগাযোগ সম্ভব হয়েছিল এক সপ্তাহ আগে। কিন্তু মঙ্গলের ধুলোঝড়ে যদি যন্ত্রযানের দুটো সোলার প্যানেলই ঢাকা পড়ে যায়, তাহলে মাস খানেক পর সত্যিই সব আশা ছেড়ে দিতে হবে।
অভিযানের মুখ্য তদারক ব্রুশ বেনেডিট ক্যালিফোর্নিয়াতে নাসার জেট প্রোপালসান ল্যাবরেটরিতে দাঁড়িয়ে জানিয়েছেন, ইনসাইটকে বন্ধু আর সহকর্মী হিসেবেই দেখা হত। বিদায় জানাতেও কষ্ট হচ্ছে।
২০১৮ সালের নভেম্বর মাসে মঙ্গল গ্রহে পৌঁছায় নাসার ইনসাইট ল্যান্ডার। গ্রহের গভীরে গিয়ে বিভিন্ন স্তরের সন্ধান করাই ছিল উদ্দেশ্য।