চিনিমুক্ত চুইংগাম চিবোনোর উপকারিতা

চিনিমুক্ত চুইংগাম চিবোনোর উপকারিতা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ মার্চ, ২০২৪

বহু প্রচলিত এক প্রবাদ দিনে একটা আপেল, ডাক্তারকে দূরে সরিয়ে রাখে, অর্থাৎ আপেলের মতো পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য মানুষকে সুস্থ রাখে। যদিও আপেল যথেষ্ট পুষ্টিগুণ সমৃদ্ধ, কিন্তু গবেষণায় ডাক্তার নিয়ে এই প্রবাদ বাক্য এখনও প্রতিষ্ঠিত হয় নি। তবে টাফ্টস ইউনিভার্সিটির গবেষকরা ইউএস ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন সার্ভে (এনএইচএএনইএস) থেকে তথ্য নিয়ে চিনি-মুক্ত চুইংগামের সঙ্গে ভালো ডায়েটের সম্পর্ক আছে তা প্রতিষ্ঠিত করেছেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এনএইচএএনইএস-এর তথ্য আমেরিকানদের স্বাস্থ্যের অবস্থা এবং পুষ্টির অবস্থা ভালোভাবে বোঝার জন্য ব্যবহার করে। রক্তের সীসার মাত্রা পরিমাপ, শিশুর বৃদ্ধির মূল্যায়ন এবং হাঁপানিতে ফুসফুসের কার্যকারিতার মতো বিষয়ে বৈজ্ঞানিক সম্প্রদায়ের গবেষণার জন্যও এনএইচএএনইএস -এর তথ্য খুব গুরুত্বপূর্ণ। তাদের তথ্য ব্যবহার করে টাফ্টস ইউনিভার্সিটির গবেষকরা চিনি-মুক্ত চুইংনগাম চিবানো থেকে তিনটে গুরুত্বপূর্ণ ফলাফল শনাক্ত করেছেন।
প্রথমত, যে সমস্ত অংশগ্রহণকারীরা পূর্ববর্তী ২৪ ঘন্টার মধ্যে চুইংগাম চিবিয়েছিলেন তাদের ডায়েট যারা চুইংগাম চিবোতেন না এমন অংশগ্রহণকারীদের তুলনায় আমেরিকার জাতীয় খাদ্যতালিকার নির্দেশিকা অনেক বেশি মেনে চলেছে। দেখা গেছে চিনি-মুক্ত চুইংগাম চিবোনোর সাথে চিনি গ্রহণের পরিমাণ কমে যাওয়া এবং স্ন্যাকিংয়ের পরিমাণ কমে যাওয়া যুক্ত ছিল। বিজ্ঞানের মতে চুইংগাম মেটাবলিজম বাড়ায় কিন্তু তার সাথে স্ন্যাকসের প্রতি আকর্ষণ বিশেষ করে মিষ্টি স্ন্যাকস খাওয়ার চাহিদা কমিয়ে দেয়। দ্বিতীয়ত খাওয়ার আগে চুইংগাম চিবোলে বেশি ক্যালোরিপূর্ণ খাবার মানুষ কম গ্রহণ করে। ফলে চুইংগাম কম ক্যালোরির খাবার ও চিনি খাওয়ার প্রতি আগ্রহ কমিয়ে একজনের সামগ্রিক খাদ্যের উন্নতি ঘটায়। গবেষণায় আরও দেখা গেছে যে চুইংগাম দাঁতের এনামেলকে রক্ষা করে এবং দাঁতের ক্ষয় রোধে সাহায্য করে। এটা স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ কারণ মুখের ভিতরে রোগের সাথে ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগ এবং স্থূলতা যুক্ত। এর সাথে হতাশা এবং উদ্বেগের মতো মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জেও যুক্ত।
চিনি-মুক্ত চুইংগাম থেকে কেন এই প্রভাব হচ্ছে তা ভালোভাবে বোঝার জন্য গবেষণা প্রয়োজন। গবেষণা জানিয়েছে স্বাস্থ্যসেবার সাথে যারা পেশাগতভাবে যুক্ত, পুষ্টিবিদ এবং সাধারণ জনগণের জন্য পেশাদারি ক্ষেত্রে প্রয়োগের জন্য এবং ব্যক্তিগত অভ্যাসের জন্য এই প্রভাব জানা গুরুত্বপূর্ণ। ডায়েটারি নির্দেশিকা উপদেষ্টা কমিটির ২০২৪ সালের উপদেষ্টা প্রতিবেদন একত্রিত করে, আমেরিকানদের জন্য খাদ্যতালিকা নির্দেশিকা (DGA) সম্পর্কে জানাবে। কিন্তু আমরাও খাবার পরে চিনিমুক্ত চুইংগাম চিবিয়ে আমাদের দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে পারে, আর মিষ্টি খাদ্য গ্রহণ থেকে নিজেদের বিরত করার চেষ্টা করতে পারি।