ছায়াপথের ত্রিমাত্রিক ম্যাপ তৈরি হচ্ছে পশ্চিম অস্ট্রেলিয়ায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৬ নভেম্বর, ২০২২

গোটা রাতের আকাশের ম্যাপ নির্মাণ মুখের কথা নয়। ৩৬টা ডিস রেডিও টেলিস্কোপ ব্যবহার করে পশ্চিম অস্ট্রেলিয়ার রাতের আকাশের বিবরণ খোদাই করার কাজটা সম্পূর্ণ হয়েছে। ম্যাপটা মূলত ইন্টারগ্যালাকটিক অর্থাৎ কয়েকশো ছায়াপথ আর তাদের মধ্যেকার আকাশের ছবি।
প্রজেক্টের নাম দ্য ওয়ালাবি পাইলট সার্ভে। তালিকায় আছে কয়েকশো গ্যালাক্সি। পর্যবেক্ষণযোগ্য আকাশের ১৮০ বর্গডিগ্রি এলাকার ছবি তোলা হয়েছে এই প্রকল্পে।
তথ্যগুলো প্রকাশ পেল পাবলিকেশন্স অফ দ্য অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অফ অস্ট্রেলিয়ার পত্রিকায়। এতে করে নিকটের ছায়াপথ আর নক্ষত্রপুঞ্জের বিষয়ে আরও বিশদভাবে জানা বোঝা সম্ভব হবে।
এই ত্রিমাত্রিক ম্যাপের আরও কিছু বাড়তি গুরুত্ব রয়েছে যা একেবারেই অবজ্ঞা করা চলে না। ডার্ক ম্যাটারের বিস্তৃতি কতটা আর কীভাবে ছড়িয়ে আছে সেটা – মহাকাশবিজ্ঞানীদের এটা বুঝতেও সুবিধে হবে। এছাড়াও ছায়াপথের অভ্যন্তরে গতিবিধি কেমন, কীভাবে একটা ছায়াপথ অন্যের সাথে ক্রিয়াশীল থাকে আর বিবর্তিত হয় সে সম্পর্কেও দরকারি তথ্য আবিষ্কার করা সম্ভব হবে।
প্রকল্পের গবেষকদের মতে, ত্রিমাত্রিক স্তরে সম্পূর্ণ ম্যাপ তৈরি হয়েছে এই প্রথম। অন্তিম প্রজেক্টে এক লক্ষ ছায়াপথের মধ্যে এক চতুর্থাংশ ম্যাপ করা সম্ভব হবে। এতে প্রতি আট ঘণ্টায় ৩০ টেরাবাইট তথ্য সৃষ্টি হবে বলেই ধারণা বিজ্ঞানীদের। আস্কাপ নামের রেডিও টেলিস্কোপ বসানো আছে পশ্চিম অস্ট্রেলিয়া প্রদেশের মধ্য-পশ্চিমাংশে। ঐ এলাকায় অনেকখানি আকাশ একসাথে দেখা যায় আর বায়ুমণ্ডলের পরিস্থিতিও শান্ত থাকে বছরের বেশিরভাগ সময়ে। রেডিও অ্যাস্ট্রোনমির জন্যে যা একেবারে উপযুক্ত।