ছায়াপথের মধ্যে যোগসূত্র – হাবেল টেলিস্কোপের নজরে এলো

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৮ নভেম্বর, ২০২২

এ বিপুল মহাকাশে বেশিরভাগ বস্তু আর ঘটনাই মানুষের যুক্তিবুদ্ধির বাইরে। মহাজাগতিক এইসব বস্তুর আয়োজন দেখে অনেক সময়েই মনে হয় কোনও অতিপ্রাকৃতের হাত বুঝি আছে। ব্রহ্মাণ্ডের এই বিশাল যজ্ঞে প্রকৃতির অনেক গতিই আমাদের চমৎকৃত করে।
যেমন এই তিনটে ছায়াপথের জোট – আর্প ২৪৮। তিনটে গ্যালাক্সি নিজেদের মধ্যে সক্রিয়, যা দেখতেও অবিশ্বাস্য, আর তার পেছনের বৈজ্ঞানিক ব্যাখ্যাও আশ্চর্যের। পৃথিবী থেকে এই মহাজাগতিক বস্তুর দূরত্ব ২০০ মিলিয়ন আলোকবর্ষ। ভার্গো নখত্রপুঞ্জে এদের অবস্থান।
হাবেল টেলিস্কোপে তোলা ছবিতে দেখা যাচ্ছে, আর্প ২৪৮-এর ছায়াপথগুলো দূরের অন্য এক বিছিন্ন ছায়াপথকে আকর্ষণের চেষ্টা করছে।
সাধারণত একটা ছায়াপথ অন্যের সাথে গ্যাস, নক্ষত্র বা ধুলোর স্রোতের মাধ্যমে সংযুক্ত থাকে। তাতে একে অপরের উপর মহাকর্ষ বলের প্রয়োগও ঘটে।
১৯৬৬ সালে হ্যাল্টন আর্প নাম্নী এক অ্যামেরিকান মহাকাশবিজ্ঞানী সর্বপ্রথম এইসব অদ্ভুত ছায়াপথ নিয়ে একটা অ্যাটলাস প্রকাশ করেছিলেন। তাতে ছিল দুটো পৃথক সংকলন। তারপর আরেকটা সংকলন প্রকাশিত হয় ১৯৮৭ সালে। নেপথ্যে ছিলেন আর্প ও তাঁর সহকর্মী ব্যারি ম্যাডোর।
হাবেল স্পেস টেলিস্কোপ অনেকদিন ধরেই এইসব ছায়াপথের সন্ধানে আছে। অনেকগুলো আবিষ্কারও হয়েছে ইতিমধ্যে। সম্প্রতি হাবেল টেলিস্কোপের মুকুটে নতুন পালক – এই সদ্য আবিষ্কৃত ছায়াপথ-সংযোগ।
ইউনিভার্স টুডে পত্রিকায় প্রকাশিত হয়েছে এই প্রতিবেদন।