জলসঙ্কট ভয়াবহ- জাতিসংঘের রিপোর্টে প্রকাশ

জলসঙ্কট ভয়াবহ- জাতিসংঘের রিপোর্টে প্রকাশ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৬ মার্চ, ২০২২

জলসঙ্কট এই মুহুর্তের পৃথিবীর একটা অন্যতম বড় সমস্যা। সেই সঙ্কট আগামী কয়েক দশকে আরো খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। জনসংখ্যা বৃদ্ধি, খরা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ইত্যাদির ফলে জলসঙ্কট আরো ঘনীভূত হতে পারে। জাতিসংঘ এবছরের জল উন্নয়ন সংক্রান্ত প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।
প্রতিবেদনে বলা হচ্ছে, আগামী তিন দশকে সারা বিশ্বে জলের ব্যবহার এক শতাংশ বাড়বে। এমন একটা সময় এই সঙ্কট ঘনিভূত হচ্ছে যখন যখন প্রাকৃতিক জল সরবরাহে ঘাটতি তৈরি হচ্ছে। ফলে বেড়ে যাবার সম্ভবনা তৈরি হয়েছে ভূগর্ভস্ত জলের চাহিদা। এই মুহুর্তে গোটা পৃথিবীর সুপেয় জলের চাহিদার ৯৯ শতাংশ আসে ভূগর্ভস্ত জলভাণ্ডার থেকে। এবং সঙ্কট ও ব্যবস্থাহীনতার কারণে এই জলভাণ্ডার ক্রমশ কমছে। গবেষণা বলছে, ২০১৮ সালে পৃথিবির সাড়ে তিনশো কোটি মানুষ অন্তত একমাস জলসঙ্কটে ভুগেছেন। আর ২০৫০ সাল নাগাদ সংখ্যাটা দাঁড়াবে পাঁচশো কোটিতে।
রিপোর্টে আরো বলা হচ্ছে, বিশ্বের জনসংখ্যার হার বৃদ্ধির ফলে জলসরবরাহ ব্যবস্থার ওপর চাপ বৃদ্ধি হয়েছে। বিশ্বে মোট জলের ১ শতাংশ পানীয় জল। কৃষিকাজে ব্যবহৃত জলের এক চতুর্থাংশ আসে ভূগর্ভস্থ জল থেকে। এমনকি মানুষের রোজকার ব্যবহারের বেশিরভাগ জল আসে ভূগর্ভস্থ জল থেকেই। পরিস্থিতি সামলাতে প্রয়োজন ভূগর্ভস্থ ও অন্য জলের সঠিক ও নিশ্চিত ব্যবহার।