জলাতঙ্কে প্রথম মৃত্যু নিউজিল্যান্ডে

জলাতঙ্কে প্রথম মৃত্যু নিউজিল্যান্ডে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৬ এপ্রিল, ২০২৩

মানাটু হাউওরা – নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রকের নাম। সেই সংস্থার পক্ষ থেকে নিউজিল্যান্ডে জলাতঙ্কে প্রথম মৃত্যুর খবর প্রকাশ করা হল সম্প্রতি। জলাতঙ্কে আক্রান্ত হওয়ার ঘটনাও ওই দেশে এই প্রথম। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, মৃত ব্যক্তি বিদেশে সফররত অবস্থায় জলাতঙ্কে আক্রান্ত হয়েছিলেন।
র‍্যাবিস বা জলাতঙ্ক একটা ভাইরাস-ঘটিত রোগ। বেশিরভাগ দেশেই এটা খুব সাধারণ। প্রথমে কুকুর বা অন্য প্রাণীরা র‍্যাবিস ভাইরাসে আক্রান্ত হয়। তারপর আক্রান্ত প্রাণীদের কামড়ে মানুষের মধ্যেও সংক্রামিত হয় এই ভাইরাস। মূলত কুকুরদের থেকেই এই রোগ ছড়ায়। কিন্তু আশ্চর্যের বিষয় নিউজিল্যান্ডে এর আগে অবধি কোনদিন জলাতঙ্কের কথা শোনা যায়নি। মানুষের মধ্যেও না, কোনও জন্তুজানোয়ারের মধ্যেও না।
মানাটু হাউওরার বক্তব্যে জোর দেওয়া হয়েছে যাতে নিউজিল্যান্ডের সাধারণ মানুষের মধ্যে যেন এই রোগ না ছড়ায়। প্রয়োজনীয় ব্যবস্থা আর সাবধানতামূলক প্রচারাভিযানের উদ্যোগ ইতিমধ্যেই গ্রহণ করা হয়েছে।
জলাতঙ্ক প্রাথমিক অবস্থায় খুব একটা গুরুতর নয়। কিন্তু জ্বর আর ক্ষতের উপর পিন ফোটানোর মতো যন্ত্রণা যখন শুরু হয়, তখন রোগটা ভয়ঙ্কর হয়ে ওঠে। সেই ক্ষেত্রে ভ্যাক্সিনের প্রয়োগই একমাত্র সমাধান। তাই বলা হয়, কুকুরে কামড়ানোর পরেই টিকা নেওয়া জরুরি।