জলের নীচে এলিয়েনের সন্ধানে খুদে রোবট সাঁতারু তৈরি করছে নাসা!

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ১২ জুলাই, ২০২২

পৃথিবীর বাইরে এলিয়েনের সন্ধান পাওয়ার জন্য যে কয়েকটি নির্দিষ্ট জায়গাকে বিজ্ঞানীরা চিহ্নিত করেন তার মধ্যে একটি লুকনো সমুদ্র। যা শনির চাঁদ এনসেলাডাসের মত পুরু বরফের শেলের নীচে অবস্থিত। সেরকমই লুকিয়ে থাকা সমুদ্র জলজীবনের কোনও এলিয়েনের সন্ধান পাওয়া যায় কি না তার জন্য সাঁতারু রোবট তৈরি করছে নাসা। এর অর্থায়নের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। গবেষকরা আগেই জানিয়েছিলেন শনির চাঁদ এনসেলাডাসের হিমায়িত পৃষ্ঠের ফাটলের মাধ্যমে জলের তরল প্লুমগুলি (পাখির পালকের মত অংশ বিশেষ) মহাকাশে বিস্ফোরিত হয়। নাসার ক্যাসিনি মহাকাশযান যখন মহাজাগতিক কুয়াশার মধ্যে দিয়ে উড়ে যায় তখন এটি আকর্ষণীয় অণুগুলি শনাক্ত করে যা অনেকটাই মিথেনের মত জীবনের উপস্থিতির সঙ্গে জড়িত।
নাসার ইঞ্জিনিয়ার ইথান স্ক্যালার একটি ধারণার উত্তোরণ ঘটিয়েছেন যেখানে এই ধরণের ভয়ঙ্কর পরিবেশ অণ্বেষণের খোঁজে সেল ফোন আকারের জলজ ড্রোন বরফ গলিয়ে এলিয়েনের সন্ধান করতে পারবে। স্ক্যালারের এই ভাবনাকে বাস্তব রূপ দিতে থ্রি-ডি প্রোটোটাইপ তৈরি করার জন্য বিপুল অর্থও বিনিয়োগ করে ফেলেছে নাসা। স্ক্যালার বলেছেন, “এক ঝাঁক ছোট সাঁতারু রোবট সমুদ্রের অনেক বড় আয়তনের জল অণ্বেষণ করতে এবং একই এলাকায় একাধিক তথ্য সংগ্রহ করে পরিমাপ উন্নত করতে সক্ষম হবে।” এই প্রোজেক্টের জন্য ইতিমধ্যে নাসা ভারতীয় মূদ্রায় প্রায় ৬ কোটি টাকা বিনিয়োগ করে ফেলেছে।