জুরাসিক যুগের প্রাণীর জীবাশ্মের থ্রি-ডি ইমেজিং

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ২ জুলাই, ২০২২

জুরাসিক যুগের একটি অজ্ঞাত জীবাশ্মের থ্রি-ডি ইমেজিং করলেন বিজ্ঞানীরা। আবিষ্কার করেছেন জুরাসিক ভ্যাম্পায়ার স্কুইডের মত একটি প্রাণী যারা শিকারের ওপর ঝাঁপিয়ে পড়তে সুপারসাকার ব্যবহার করত। প্রাণীটির নাম বিজ্ঞানীরা বলছেন ভ্যাম্পাইরোনাসা রোডানিকা। এরা আজকের ভ্যাম্পায়ার স্কুইডের বিলুপ্ত আত্মীয়। আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণা। বিশ্লেষণের মাধ্যমে ভ্যাম্পায়ার স্কুইডের আভ্যন্তরীণ অ্যানাটমি সম্পর্কেও বিশদভাবে বিবরণ দেওয়া হয়েছে যা এর আগে একাধিকবার চেষ্টা করেও পারেননি বিজ্ঞানীরা। অনুসন্ধানে যে জীবাশ্মদের সম্পর্কে বলা হয়েছে সেগুলো পাওয়া গিয়েছে দক্ষিণ-পূর্ব ফ্রান্সের এক জীবাশ্ম সাইট লাউল্ট-সুর-রোন-লেগারটেস্ট থেকে। এই সাইটটি প্রায় ১৬.৪ মিলিয়ন বছরের পুরনো অর্থাৎ এটি জুরাসিক যুগের মাঝামাঝি সময়ের এবং এতে সেই সময়ের একাধিক সামুদ্রিক প্রাণীর জীবাশ্মের ভাণ্ডার রয়েছে। বিজ্ঞানীদের কাছে এই সাইট খুব মূল্যবান কারণ এখানে নমুনাগুলো থ্রি-ডি-তে সংরক্ষিত করা আছে। শক্তিশালী এক্স-রে-র সহাতায় জীবাশ্মগুলো বারবার পরীক্ষা করা হয়েছিল। তাতে প্রাণটির ভেতর সম্পর্কে তথ্য খুঁজে পেয়েছেন। গবেষকরা জেনেছেন, প্রাণীটি সমুদ্রে শিকার করত এবং শিকারের সময় তার বড় সাকার এবং বিশেষ রকমের পায়ের ব্যাবহার করত।