জ্বালানী হিসেবে হাইড্রোজেনের ক্ষমতা কদ্দুর?

জ্বালানী হিসেবে হাইড্রোজেনের ক্ষমতা কদ্দুর?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১২ মার্চ, ২০২৩

অস্ট্রেলিয়ার পার্থ শহর থেকে ৮২০ কিলোমিটার উত্তরে উপকূলের বুকে একটা ছোট্ট শহর ডেনহ্যাম। এই অনামা শহরের দিকেই গোটা দেশ, এমনকি বিশ্বব্যাপী বিজ্ঞানীরা আর পরিবেশবন্ধুরা তাকিয়ে আছে। অস্ট্রেলিয়ার প্রথম হাইড্রোজেন মাইক্রোগ্রিডের ট্রায়াল শুরু হয়েছে এই ডেনহ্যামেই।
এই ধরণের মাইক্রোগ্রিড হয়তো পৃথিবীতে প্রথম। এ মাসেই শুরু হয়েছে হাইড্রোজেন উৎপাদন। আশা করা হচ্ছে উৎপাদন ব্যবস্থা পুরোদমে চালু হতে ২০২৩ সালের প্রথমদিক অবধি অপেক্ষা করতে হবে। তখন ডেনহ্যামের ২০% লোককে বিদ্যুৎ পৌঁছে দিতে পারবে ডেনহ্যাম হাইড্রোজেন ডেমনস্ট্রেশান প্ল্যান্ট। মোটামুটি ১০০ পরিবারের জন্য শক্তি সরবরাহ করতে পারবে সংস্থাটা।
পশ্চিম অস্ট্রেলিয়া প্রদেশের হাইড্রোজেন ইন্ডাস্ট্রির মন্ত্রী আলানাহ ম্যাকটিয়েরেন বলছেন, পূর্ণ দক্ষতায় পৌঁছলে এই প্ল্যান্ট ডিজেল বা অন্য জীবাশ্ম জ্বালানীকে সরিয়ে দিতে পারবে। ২০৫০ সালের মধ্যে এই প্রদেশের নেট জিরো বা কার্বন শূন্য করার প্রতিশ্রুতিও অনেকটাই বাস্তবায়িত হবে। ঘরে ঘরে জ্বালানী হিসেবে হাইড্রোজেন পৌঁছে দেওয়ার উদ্যোগের এটা প্রথম সোপান। প্রয়োজনীয় প্রযুক্তি তৈরি হয়ে গেছে। অচিরেই হাইড্রোজেনের উৎপাদক এবং ভোক্তা হিসেবে সামনে এগিয়ে যাবে পশ্চিম অস্ট্রেলিয়া।
নভেম্বর মাস থেকে খুলে গিয়েছিল প্ল্যান্ট। হরাইজেন পাওয়ারের মতে, এই প্রকল্প প্রতি বছর ১৪০০০০ লিটার ডিজেলের ব্যবহার কমাতে পারে।