ঝড়ের আগে আমেরিকায় গাঢ় সবুজ আকাশ!

ঝড়ের আগে আমেরিকায় গাঢ় সবুজ আকাশ!

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ১১ জুলাই, ২০২২

আমেরিকার একাংশে আকাশের হঠাৎ ভোলবদল। নীল নয়, সাদা নয়, কালোও নয়- একেবারে গাঢ় সবুজ রঙে ক্যামেরাবন্দি হল যুক্তরাষ্ট্রের সাউথ ডেকোটার আকাশ। যা দেখে রীতিমতো তাজ্জব স্থানীয় বাসিন্দারা।
শুধু আকাশের রঙ বদলই হয়নি, তার পরে হুড়মুড়িয়ে ঝড় উঠেছে সাউথ ডেকোটায়। মঙ্গলবারের প্রকৃতির সেই অচেনা রূপের ছবি, ভিডিওতে ছেয়ে গেছে সোশ্যাল মিডিয়া। কিন্তু এই বিরল দৃশ্যের পিছনে রহস্য কী? ফক্স ওয়েদারের রিপোর্ট বলছে, বজ্রগর্ভ মেঘের মাঝে বিদ্যুতের আলোর প্রতিসরণে আকাশে এমন সবুজ রঙ তৈরি হয়েছে। এর অর্থ হল, যে ঝড় আসছে তাতে প্রচুর পরিমাণে শিলাবৃষ্টি হবে। আকাশের ওই রূপের পরই অবশ্য তুমুল ঝড় উঠেছিল সাউথ ডেকোটায়। সেই সঙ্গে বৃষ্টিও হয়েছে মুষলধারে। ছিল শিলাবৃষ্টিও।
আবহবিদরা আমেরিকার এই অদ্ভুত প্রাকৃতিক ঘটনার ব্যাখ্যা দিয়েছেন। তাঁরা বলছেন, ঝড়ের আগে বজ্রগর্ভ মেঘ অনেকসময় এমন সবুজ হয়ে উঠতে পারে। এটা তখনই হয়, যখন সূর্যের লাল রশ্মি দিনের শেষে জল বা বরফের সংস্পর্শে আসে। জল মানে বৃষ্টির ফোঁটা, আর বরফ অর্থাৎ শিলাবৃষ্টি। আবহবিদরা আরও বলছেন, এমন ঝড়ে হাওয়ার গতি থাকে ঘণ্টায় ৯৩ কিলোমিটারের কাছাকাছি। আর এই ঝড় সহজে থামে না, চলতেই থাকে। মেঘের এমন রঙ সহজে হয় না। মেঘের মধ্যে প্রচুর পরিমাণ জল জমলে তবেই তা সবুজ হয়ে ওঠে। তাতে থাকে বেশ অনেকখানি বরফও। আমেরিকায় মঙ্গলবারের এই ঝড়ে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। হাজার হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পুরোপুরি জানা যায়নি।