টাইগার শার্ক এবং পৃথিবীর বৃহত্তম সামুদ্রিক ঘাসজমি

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৮ নভেম্বর, ২০২২

বিজ্ঞানীরা জুটি বাঁধলেন টাইগার শার্ক নামের হাঙরের প্রজাতির সাথে। আবিষ্কার হল পৃথিবীর বুকে সবচেয়ে বড়ো সামুদ্রিক ঘাসের ক্ষেত্র।
বাহামা দ্বীপপুঞ্জের আসেপাশে সমুদ্রের নীচে মালভূমির মতো গঠন রয়েছে। এগুলোকে বাহামা ব্যাঙ্কস বলা হয়। এই বাহামা ব্যাঙ্কসে জোরদার অনুসন্ধান অভিযান চালিয়ে বিজ্ঞানীরা ৯২০০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত সামুদ্রিক তৃণক্ষেত্র আবিষ্কার করলেন। জীববিজ্ঞানী অলিভার শিপলে ও তাঁর সহকর্মীরা নেচার কমিউনিকেশন পত্রিকায় কিছুদিন আগেই প্রকাশ করেছেন তাঁদের গবেষণাপত্র। বিজ্ঞানীদের কথায়, অঞ্চলটা মোটামুটিভাবে ফ্লোরিডার আয়তনের অর্ধেক।
গবেষকরা অনুমান করছেন পৃথিবীর ৪১% অঞ্চল হয়তো বা ঢেকে আছে এই সামুদ্রিক ঘাসে। যেটা জলবায়ু সংকটে বর হয়ে উপস্থিত হয়ে পারে। নিরক্ষীয় বৃষ্টিঅরণ্যের তুলনায় ৩৫গুণ দ্রুত কার্বন শোষণে সক্ষম সমুদ্রের নীচে বিস্তীর্ণ এই তৃণক্ষেত্র। হিসেব বলছে, ৬৩০ মেট্রিক টন কার্বন এই সব সামুদ্রিক ঘাসের দ্বারা জমা হয়ে রয়েছে।
কিন্তু এতসব সম্ভব হত না যদি না টাইগার শার্কের সাহায্য পাওয়া যেত, এমনটাই জানাচ্ছেন অধ্যাপক শিপলে। তাঁর দল এই প্রজাতির হাঙরকে পাকড়াও করে নৌকোয় তুলে তাদের শরীরে ক্যামেরা লাগিয়ে দিয়েছিল। তারপর তাদের বাহামার সমুদ্রে ছেড়ে দেওয়া হয়। হাঙরের পিঠে লাগানো ক্যামেরায় তোলা ছবি থেকেই বৃহৎ এই সামুদ্রিক ঘাসের ক্ষেত্র আবিষ্কার করতে পারলেন শিপলে ও তাঁর দল।