টারবাইনের ঠ্যালায় বিবাগী বাদুড়

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ এপ্রিল, ২০২৩

ট্র্যাজেডিই বটে। পরিবেশ বাঁচাতে বায়ুচালিত শক্তির প্রবর্তন করা হয়েছিল। সেই বায়ুকলের ব্লেডেই বাস্তুতন্ত্র বিগড়ে যাওয়ার জোগাড়। টারবাইনের বেগ মোটামুটি আন্দাজ করতে পারি আমরা। কিন্তু তাতে প্রকৃতির নানা পশুপাখির কী সমস্যা হতে পারে সেটা নিয়ে ভেবে দেখা হয়নি আগে। কিন্তু নতুন গবেষণা দেখাচ্ছে টারবাইনে অরুচি আছে বাদুড়ের।
সম্প্রতি ফিনল্যান্ডের টার্কু বিশ্ববিদ্যালয় আর হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বাদুড়ের গতিবিধি আর সক্রিয়তার উপরে বায়ুকলের প্রভাব পর্যালোচনা করে দেখেছেন। গবেষণা মূলত হয়েছে ফিনল্যান্ডের উত্তরে বার্চ-পপ্লারের জঙ্গলে। গোটা একটা গ্রীষ্মকাল জুড়ে বাদুড়ের আওয়াজ রেকর্ড করেছিলেন বিজ্ঞানীরা। নজরে ছিল জঙ্গলের মধ্যে থাকা সাতটা উইন্ড ফার্ম। টারবাইন থেকে বিভিন্ন দূরত্বে এই রেকর্ডারগুলো বসিয়ে দেখা হয় কীভাবে বাদুড়ের গতিবিধি পাল্টে যায়।
দুই ধরণের বাদুড়ের উপর পরীক্ষা করা হয়েছে। ফিনল্যান্ডে যে বাদুড় বেশি দেখা যায় সেই নদার্ন বাদুড়। আর ছিল মায়োটিস – এই দলে পাঁচটা প্রজাতির বাদুড় রয়েছে। এদের মধ্যে ডাওবেন্টনের বাদুড় বেশ পরিচিত।
টার্কু বিশ্ববিদ্যালয়ের ডক্টরাল গবেষক সিমন গল্টিয়ার ছিল মুখ্য গবেষক। তাঁর ভাষায়, দুই দলের বাদুড়ই টারবাইন থেকে যতটা দূরে সম্ভব চলে যাচ্ছে, এমনটাই ধরা পড়েছে। নদার্ন বাদুড়দের ক্ষেত্রে দূরত্বটা ৮০০ মিটারের মতো। কিন্তু মায়োটিসদের জন্য পরিস্থিতি আরও খারাপ। তারা প্রায় এক কিলোমিটারের বেশি দূরে পালাচ্ছে টারবাইনের ঘুরন্ত ব্লেড থেকে।