টেরোসরের নতুন প্রজাতির জীবাশ্ম পাওয়া গেল সাব-সাহারান আফ্রিকায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৪ নভেম্বর, ২০২২

এপাপাটেলো অটাইকোকোলো। হ্যাঁ এমনই খটমট নাম দেওয়া হয়েছে নতুন আবিষ্কৃত এই টেরোসরাস প্রজাতির। উড়তে পারত এই সরীসৃপ। ডাইনোসর যুগের এই নয়া নমুনার জীবাশ্ম আফ্রিকার অ্যাঙ্গোলা থেকে খুঁজে পেয়েছেন দুই গবেষক। ঐ অ্যাঙ্গোলা থেকেই আবিষ্কার করা প্রাচীন বৃহৎ সামুদ্রিক জন্তুদের জীবাশ্ম এখন প্রদর্শিত হচ্ছে স্মিথসোনিয়ান ন্যাশনাল মিউজিয়ামে।
সাদার্ন মেথডিস্ট ইউনিভার্সিটির অন্তর্গত হাফিংটন ডিপার্টমেন্ট অফ আর্থ সায়েন্সেসের অধ্যাপক মাইকেল পলসিন ছিলেন আবিষ্কারক দলের অন্যতম সদস্য। তিনি বলছেন, সাব-সাহারান আফ্রিকায় ক্রেটাশিয়াস যুগের শেষদিকের টেরোসরাসের জীবাশ্ম কিন্তু খুবই বিরল।
পলসিন আরও বলছেন, ৭১.৫ মিলিয়ন বছর আগেকার এই খেচর সরীসৃপদের ঠিক কেমন গুরুত্ব ছিল বাস্তুতন্ত্রে সেটাও ধীরে ধীরে বোঝা সম্ভব হচ্ছে। এরা বেন্টিয়াবা সমুদ্রের উপর দিয়ে উড়ে যেত এককালে।
বিশ্ববিখ্যাত জীবাশ্মবিদ লুইস জেকব এই অনুসন্ধান অভিযানের সাথে যুক্ত ছিলেন। তিনিও এই বিশালাকার ডানাওয়ালা প্রাগৈতিহাসিক সরীসৃপের আবিষ্কারে মুগ্ধ। খুব শিগগির এই নতুন প্রাণীর দেহের বিশদ বিবরণও প্রকাশিত হবে। আপাতত গবেষকদের এই অভিনব অনুসন্ধান প্রকাশিত হল ডাইভার্সিটি নামক পত্রিকায়।