ট্রাফিক লাইটে চার নম্বর রঙ কি হবে ভবিষ্যতে?

ট্রাফিক লাইটে চার নম্বর রঙ কি হবে ভবিষ্যতে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৫ মে, ২০২৩

স্বয়ংক্রিয় মোটরগাড়ি রাস্তায় গড়াতে শুরু করবে একদিন। সেই ভবিষ্যৎ খুব সুদূরও নয়। চালকবিহীন গাড়ির জন্যে আমাদের ব্যস্ত রাস্তায় একটা চতুর্থ রঙের আলো ব্যবহার হতে পারে। তিনটে সাধারণ রঙের আলো ছাড়াও ঐ বাড়তি রঙ কাজে লাগবে স্বয়ংচালিত গাড়ির জন্যেই শুধুমাত্র।
নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির গবেষকরা একটা বাড়তি সাদা আলো ট্রাফিক লাইটে যোগ করার প্রস্তাব দিচ্ছেন। যাতে চালকবিহীন গাড়ির মধ্যে থাকা সফটওয়্যার গাড়িঘোড়ার যাতায়াত কাটাছেঁড়া করে ঠিক সিদ্ধান্তটা নিতে পারে। নতুন আলোর ব্যবস্থা এমনভাবেই করা দরকার যাতে যানজট আর তেলের খরচ দুটোই কম করা যাবে।
সাদা ট্রাফিক আলোর দিকে যে স্বয়ংচালিত ট্রাক আর গাড়িকে তাকাতেই হবে, এমন কথা নয়। কারণ তারা বেতার ব্যবস্থার মাধ্যমেই তথ্য আদানপ্রদান করতে পারে। বরং এই আলো মনুষ্যচালিত গাড়ি বা পায়ে হাঁটা পথচারীদের জন্যে। যাতে তারা বুঝতে পারে কাছেপিঠে চালকবিহীন গাড়ি ঘোরাফেরা করছে।
নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ার আলি হাজবাবি বলছেন, লাল আলো দিয়ে তখনও থামতেই বলা হবে কিংবা সবুজ আলোর মানে রাস্তা পরিষ্কার। সাথে থাকবে সাদা আলো, যা দেখে চালকরা বুঝবেন সামনের গাড়িটাকে শ্রেফ অনুসরণ করতে হবে।
অনেকগুলো রাস্তার সংযোগস্থলে এই সাদা আলোর ধারনাটা ব্যবহার করা হবে। নাম দেওয়া হয়েছে, ‘হোয়াইট ফেজ’। এটা নির্ভর করবে স্বয়ংচালিত গাড়ির ভেতরকার কম্পিউটার ব্যবস্থার দক্ষতার উপর।