ডাইনোসরদের রাজত্ব শেষ হয়েছিল আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে- বলছেন বিজ্ঞানীরা

Posted on ২৫ অক্টোবর, ২০২৩

কয়েক দশক ধরে, বিজ্ঞানীরা প্রতিনিয়ত বিতর্ক করেছেন যে ৬.৬ কোটি বছর আগে কীভাবে ডাইনোসরদের রাজত্ব শেষ হয়েছিল- গ্রহাণুর আঘাতে না বিশাল আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে। সমস্ত ডাইনোসর সহ পৃথিবীতে বসবাসকারী প্রাণীদের প্রায় তিন-চতুর্থাংশ সেই সময়ে বিলুপ্ত হয়ে গিয়েছিল, ক্রিটেসিয়াস যুগের নাটকীয় সমাপ্তি ঘটেছিল। বর্তমানে, গবেষকরা ডাইনোসরের প্রাণনাশের কারণ চিহ্নিত করার জন্য কম্পিউটারের সাহায্য নিয়েছেন। এই গণনামূলক প্রচেষ্টার ফলাফল থেকে জানা যায় যে ডেকান ট্র্যাপে অগ্ন্যুৎপাত দ্বারা উত্পাদিত গ্যাসের ব্যাপক বিস্ফোরণের ফলে এই বিলুপ্তির ঘটনা ঘটেছিল। গবেষণাটি সায়েন্স পত্রিকায় প্রকাশিত হয়েছে। প্রায় এক মিলিয়ন বছর ধরে স্থায়ী এই অগ্ন্যুৎপাত, বর্তমানে আমরা যাকে পশ্চিম ভারত বলি সেই অংশ জুড়ে সেই সময় প্রচুর পরিমাণে গ্যাসযুক্ত লাভা ছড়িয়েছিল। গবেষকরা গভীর-সমুদ্রের তলার পলি থেকে ভূতাত্ত্বিক তথ্য সংগ্রহ করে যা বায়ুমণ্ডলে গ্যাসের মারাত্মক বিস্ফোরণের দিকে নির্দেশ দেয়, বিশেষ করে কার্বন ডাই অক্সাইড এবং মহাসাগর-অম্লীয় সালফার ডাই অক্সাইড। কিন্তু এই ধরনের গ্যাসগুলো গ্রহাণুর আঘাত থেকে আসতে পারে বা ডেকান ট্র্যাপের অগ্ন্যুৎপাত থেকেও পাওয়া যেতে পারে। ডেকান ট্র্যাপ নামে পরিচিত এই বিশাল শক্ত লাভা প্রবাহ, বর্তমানে পশ্চিম ভারতের বেশিরভাগ অংশ জুড়ে রয়েছে। ৬.৬ কোটি বছর আগে একটি বিশাল আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের অবশিষ্টাংশ আজ আমরা দেখতে পাচ্ছি। নতুন কম্পিউটার বিশ্লেষণ থেকে বোঝা যায় যে এই ঘটনার সময় নির্গত গ্যাস পৃথিবীর তাপমাত্রা পরিবর্তন করার জন্য যথেষ্ট ছিল এবং হয়তো তা ডাইনোসরদের মৃত্যুর কারণ হতে পারে।
মন্টে কার্লো পদ্ধতির সাহায্যে গবেষকরা পদ্ধতিগতভাবে বিভিন্ন উত্স থেকে গ্যাস নির্গমনের বিভিন্ন পরিস্থিতির সম্ভাব্যতা বিবেচনা করে। কক্স এবং কেলার যে পর্যবেক্ষণ পদ্ধতি ব্যবহার করেছিলেন তা ছিল গভীর সমুদ্রের পলিতে ড্রিল করা তিনটি কেন্দ্র থেকে সংগৃহীত তথ্য, প্রতিটি ৬৭ মিলিয়ন থেকে ৬৫ মিলিয়ন বছর আগের। এই পলিতে সমুদ্রে বসবাসকারী অণুজীব ফোরামিনিফেরা রয়েছে, যাদের কার্বনেটের খোলসে কার্বন এবং অক্সিজেনের বিভিন্ন আইসোটোপ বা ফর্ম রয়েছে। খোলসগুলোর রাসায়নিক গঠন তাদের তৈরি হওয়ার সময় সমুদ্রের রসায়ন রেকর্ড করে, এবং তাই অতীতের বিশ্বের তাপমাত্রার পাশাপাশি কত সংখ্যক প্রাণী মহাসাগরে বসবাস করছিল এবং বায়ুমণ্ডল, মহাসাগর এবং ভূমির মধ্যে কতটা কার্বন চলাচল করছিল তা অনুমান করতে সাহায্য করে। কম্পিউটার সিমুলেশন নির্ধারণ করে যে আগ্নেয়গিরি থেকে বায়ুমণ্ডলে যে পরিমাণ গ্যাস উৎপন্ন হয় তা তাপমাত্রা এবং কার্বন সাইক্লিংয়ের পরিবর্তনের জন্য যথেষ্ট ছিল। গ্রহাণু আঘাতের জন্য, বর্তমানে যেখানে মেক্সিকো অবস্তিত সেই জায়গায় বিশাল চিকসুলুব ক্রেটার তৈরি করেছিল, কিন্তু এর ফলে সম্ভবত কার্বন ডাই অক্সাইড বা সালফার ডাই অক্সাইডের পরিমাণ অতটা বৃদ্ধি পায়নি। কিন্তু অনেক বিজ্ঞানী নিশ্চিত নন যে এই ফলাফলগুলো এই দীর্ঘস্থায়ী, জটিল প্রশ্নের চূড়ান্ত উত্তর প্রদান করে। বিজ্ঞানীরা উল্লেখ করেছেন যে ফোরামিনিফেরা শেলগুলোর অক্সিজেন আইসোটোপ অনুপাত শুধুমাত্র তাপমাত্রার কারণে নয়, সমুদ্রের জলের গঠনের কারণেও পরিবর্তিত হতে পারে। বিলুপ্তির কয়েক মিলিয়ন বছর ধরে ফোরামিনিফেরা শেলে রেকর্ড করা কার্বন আইসোটোপ তথ্যের উপর ভিত্তি করে নতুন গবেষণা বলেছে যে গ্রহাণুর প্রভাব পৃথিবীর কার্বন চক্রের উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারেনি। তবে প্রভাবের সময়ের সাথে সম্পর্কিত সেই প্রাণীগুলোর সংখ্যায় আকস্মিক হ্রাস দেখা গিয়েছিল। সুতরাং গ্রহাণুর প্রভাব সামগ্রিকভাবে কম গ্যাস নিঃসরণ করলেও, সেই নির্গমনের গতি একইভাবে ধ্বংসাত্মক হতে পারে।