ডেভিলের রোগ সারাতে আসরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

ডেভিলের রোগ সারাতে আসরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৭ জুন, ২০২৩

তাসমানিয়ার এক বিশেষ এবং বিরল স্তন্যপায়ী হল ডেভিল। এদের কামড়ে এমন জোর যে মানুষের হাড় ভেঙে দিতে পারে। ডেভিল নামকরণের কারণটা এখানেই। কিন্তু এই বিরল প্রজাতির প্রাণী একটা সংক্রামক ব্যাধিতে ভোগে। ‘ডেভিল ফেশিয়াল টিউমার ডিজিজ’ পরজীবী-ঘটিত ক্যান্সার।
এই জটিল রোগে প্রথমে ডেভিলের মুখের চারিপাশে মাংসপিণ্ড তৈরি হয়। তারপর সেটা ছড়িয়ে পড়ে গোটা মুখে, গলায়, এমনকি দেহের অন্যান্য অংশেও। এই আগ্রাসী ক্যান্সারের কবলে পড়লে খাওয়াদাওয়াতে সমস্যা হয় এই প্রাণীর। ফলে টিউমারের জন্য না হলেও দীর্ঘদিন অনাহারে থেকে ডেভিলের মৃত্যু হয়। প্রাণীবিজ্ঞানীরা বলছেন, ডেভিলের শরীরে ক্যান্সার ধরা পড়ার পরপরই তাদের মৃত্যু হয়।
তবে এই রোগে ডেভিলের ভরসা হয়ে উঠতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা। গবেষকরা এক বিশেষ ধরণের এআই অ্যালগোরিদম তৈরি করেছেন। এর সাহায্যে ডেভিলের টিউমারের উপর নজর রাখা যাবে। এমনকি তাসমানিয়ার ডেভিলের গোষ্ঠী সংক্রমণ রোধ করা সম্ভব হবে এই পদ্ধতির প্রয়োগে।
তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা মেঞ্জিস ইন্সটিটিউট ফর মেডিকেল রিসার্চের গবেষকরা বলছেন, এই ব্যাধি আসার পর ডেভিলের সংখ্যা ৫০% কমে গেছে। আবার, দলের মধ্যেই যেহেতু সংক্রমণের সমূহ সম্ভাবনা তাই বিজ্ঞানীদের আশঙ্কা ৬৫% ডেভিলই হয়তো এই ক্যান্সারে আক্রান্ত।