তরল রোবট! সেও কি সম্ভব?

তরল রোবট! সেও কি সম্ভব?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২১ সেপ্টেম্বর, ২০২২

একটা নরম রোবট। দরকার মতো নিজেকে ভেঙেচুরে বাঁকিয়ে অন্য আকার ধারন করতে পারে। খুব সরু নলের মধ্যে দিয়ে যাওয়ার সময় অথবা সামনে কোনও বাধা পেলে কুঁকড়ে ছোট হওয়ার জাদুও জানা আছে তার।

তাইওয়ানে সুচাউ বিশ্ববিদ্যালয়ের ঝিংজিয়ান ফ্যান ও তাঁর সহকর্মীরা বানিয়ে ফেলেছেন এই আজব রোবো। আয়রন অক্সাইডের সূক্ষ্ম কণা তেলে মেশাতে পারলে সেগুলো অনুচুম্বকের মতো আচরণ করে। এই চৌম্বকতরল ব্যবহার করেই এক সেন্টিমিটার আকারের ছোট্ট আর পেলব রোবটের জন্ম দিয়েছেন বিজ্ঞানীরা। বাইরে থেকে অন্য এক চুম্বকের সাহায্যে রোবটের গতিবিধি আর আকার নিয়ন্ত্রণ করা সম্ভব।

খুব সরু আকারের নলের মধ্যে দিয়ে যাওয়ার সময় চুম্বকের মাধ্যমে রোবোটাকে পালতা আর লম্বা করে নেওয়া চলে। অথবা প্রয়োজনে সেটাকে ভেঙে নিয়ে মিলিমিটার বা মাইক্রোমিটার দৈর্ঘ্যের একাধিক রোবটে পরিণত করা যায়।

চিকিৎসা জগতে বিপ্লব আনতে পারে এই নতুন যন্ত্র, এমনটাই মনে করছেন ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিয়েত্রো ভালদাস্ত্রি। রোগীর পেটের নির্দিষ্ট অগম্য কিছু জায়গায় সহজের ওষুধ চালান করা সম্ভব এই রোবটের সাহায্যে। জুরিখের সুইস ফেডেরাল ইন্সটিটিউট অফ টেকনোলজির গবেষক ব্র্যাডলি নেলসন বলেছেন, মস্তিষ্কের জমাট বাঁধা রক্ত দূর করতেও ব্যবহৃত হতে পারে নতুন রোবটটা।