থার্ডহ্যান্ড ধূমপানের বিপদ, সতর্ক করছেন বিজ্ঞানীরা

থার্ডহ্যান্ড ধূমপানের বিপদ, সতর্ক করছেন বিজ্ঞানীরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ মার্চ, ২০২৩

আমরা সবাই ধূমপানের ঝুঁকি সম্পর্কে ওয়াকিবহাল। এমনকি অন্য কেউ পাশে থেকে ধূমপান করছে, তাতেও সেকেন্ড হ্যান্ড স্মোকিং বা পরোক্ষ ধূমপানের বিপদ থাকে। সেটাও অজানা নয় আমাদের কাছে। কিন্তু তামাক পোড়ার পর পাতলা ছাই যদি কোনও কিছুর উপর লেগে থাকে তা থেকেও আশংকা আছে, এটাকেই থার্ডহ্যান্ড স্মোকিং বলে উল্লেখ করছেন বিজ্ঞানীরা।
ইতিমধ্যেই প্রাণীদের উপর পরীক্ষা করে দেখা গেছে এই স্থায়ী দূষকের ক্ষতিকারক দিকটা। এবার একটা ছোট পরীক্ষায় ১০জন ব্যক্তিকে নিয়ে পর্যবেক্ষণে বিজ্ঞানীরা আরও নিশ্চিত হচ্ছেন থার্ডহ্যান্ড স্মোকিং-এর কুফলের ব্যাপারে। তামাকসেবনের পর অবশিষ্ট অংশের প্রভাবে চর্মরোগের মতোই প্রদাহ তৈরি হতে পারে।
গবেষকরা লিখছেন, থার্ডহ্যান্ড ধূমপান নিয়ে গবেষণার পরিধি বড়ো নয় এখনও। কিন্তু চামড়ায় দাগ তৈরি হচ্ছে যা ভবিষ্যতে ডার্মেটাইটিস, পোরিয়াসিস বা অন্য ধরণের চর্মরোগ সৃষ্টি করতে পারে।
পরীক্ষার জন্যে ২২ থেকে ৪৫ বছর বয়সী ১০জন স্বাস্থ্যবান মানুষকে ডাকা হয়েছিল যারা ধূমপান করেন না। তিন ঘণ্টার জন্য তাদের পরতে দেওয়া হয় থার্ডহ্যান্ড স্মোকিং-য়ে দূষিত জামাকাপড়। তারপর নির্দেশ ছিল ১৫ মিনিট ট্রেডমিলে হাঁটার জন্যে। দেখা গেছে, তাদের ঘামের মধ্যে দিয়ে শোষিত হচ্ছে ধূমপানের পর পড়ে থাকা ঐ ক্ষুদ্র কণাগুলো।
ইবায়োমেডিসিন পত্রিকায় প্রকাশিত হয়েছে নতুন এই গবেষণাপত্র।