দলের মধ্যে ভুয়ো তথ্য ছড়াতে দেয় না মাছেরা

দলের মধ্যে ভুয়ো তথ্য ছড়াতে দেয় না মাছেরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১২ জুন, ২০২৩

মাছ এক প্রকার সামাজিক প্রাণী। টিকে থাকার লড়াইয়ে একে অপরকে তারা সাহায্য করে। বিপদের সম্ভাবনা দেখলে একে অপরকে তারা সাবধানও করে দেয়। কিন্তু সেই কাজে ভুল হয়ে গেলে? ভুল তথ্য যদি ছড়িয়ে পড়ে সেই ক্ষেত্রে তারা কী করে?
সামাজিক প্রাণীদের ক্ষেত্রে ভুয়ো তথ্যকে ফলস অ্যালার্ম বলে। অর্থাৎ, কোনও প্রকৃত বিপদ না থাকলেও যদি অন্য কোনও কারণে বিভ্রান্ত হয়ে একজন সদস্য পালাতে শুরু করে? সেই সংকেত কিন্তু প্রাথমিকভাবে অন্যদের কাছে বিপদবার্তা হিসেবেই আসে। অর্থাৎ, একজনের দেখাদেখি অন্যরাও ভুলবশত জায়গা ছেড়ে পালাতে থাকে। এইরকমের পরিস্থিতিতে ভুল সিদ্ধান্তকে শোধরানো হয় বটে। কিন্তু এতদিন জানা ছিল না ঠিক কোন পদ্ধতিতে সেটা হয়।
নতুন গবেষণায় উঠে এসেছে মজার তথ্য। ফ্রেঞ্চ পলিনেশিয়ান রীফে পর্যবেক্ষণের জন্য ক্যামেরা লাগিয়েছিলেন গবেষকরা। বিভিন্ন বন্য প্রজাতির মাছের বয়স্ক সদস্যরা ফলস অ্যালার্ম ছড়িয়ে পড়া আটকায়। তারা এমন বিপদের সংকেত পেয়েও তাড়াহুড়ো না করে অপেক্ষা করে। ফুটেজ দেখে তেমনই দাবি করছেন বিজ্ঞানীরা। সব অ্যালার্মের ক্ষেত্রেই যে প্রতিক্রিয়া দেয় এমনটাও নয়। বিজ্ঞানীদের ধারণা এখানে অভিজ্ঞতার একটা গুরুত্ব রয়েছে। পালানোর আগে তথ্য যাচাই করে নেয় মাছের ঝাঁকের বুড়ো সদস্যরা।