দুটো গ্রহ একই কক্ষপথে

Posted on ৩০ জুলাই, ২০২৩

সৌরজগতে প্রতিটি গ্রহ সূর্য থেকে নির্দিষ্ট দূরত্বে তাদের নিজস্ব কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করে চলেছে। ছায়াপথের বেশিরভাগ সৌরজগতেই এই একই চিত্র দেখা যায়। তত্ত্ব অনুসারে, যদিও, দুটো গ্রহ একই কক্ষপথ ভাগ করে নিতে পারে কিন্তু তবুও এই প্রথমবার জ্যোতির্বিজ্ঞানীরা মনে করেন যে আমদের পৃথিবী থেকে প্রায় ৩৭০ আলোকবর্ষ দূরে একটি গ্রহমণ্ডলে বিজ্ঞানীরা এর প্রমাণ পেয়েছেন।
জ্যোতির্বিজ্ঞানে, ট্রোজান হল ছোটো ছোটো মহাজাগতিক বস্তু যার বেশিরভাগই গ্রহাণু, যারা একসাথে সজ্জিত হয়ে একটি বৃহত্তর গ্রহের কক্ষপথ ভাগ করে নেয়। আমাদের সৌরজগতে বৃহস্পতি গ্রহের কক্ষপথ ভাগ করে নেয় এমনি ট্রোজান বা গ্রহাণুপুঞ্জ। স্পেনের জ্যোতির্বিজ্ঞানী ওলগা বালসালোব্রে-রুজা বলেন যে দু দশক আগে, বলা হয়েছিল যে একই ভরের দুটো গ্রহ তাদের নক্ষত্রকে ঘিরে একই কক্ষপথ ভাগ করতে পারে। এই সমকক্ষীয় গ্রহের প্রমাণ তারা প্রথমবার পেয়েছেন। সম্প্রতি যে নক্ষত্রমণ্ডলে আবিষ্কারটি করা হয়েছে তা ইতিমধ্যেই বিখ্যাত: PDS-70। এখানেই প্রথমবার PDS-70b এবং PDS-70c নামের বেবি গ্যাস জায়েন্ট গঠনের প্রক্রিয়ায় দুটো এক্সোপ্ল্যানেটের সরাসরি ছবি পাওয়া গিয়েছিল। জ্যোতির্বিজ্ঞানীরা PDS-70c প্রোটো-এক্সোপ্ল্যানেটগুলোর একটির চারপাশে চাঁদ তৈরির ডিস্কের প্রমাণ খুঁজে পেয়েছেন। বর্তমানে গবেষকরা আরও কাছাকাছি থেকে দেখেছেন যে PDS-70b -এর কক্ষপথে এক্সোপ্ল্যানেটের চেয়ে ক্ষীণ গ্যাসের পিণ্ড রয়েছে। বিশ্লেষণ করে দেখা গেছে এটি পৃথিবীর চাঁদের ভরের প্রায় দ্বিগুণ। যদিও এখনও পর্যন্ত এটি গ্রহ বলে গণ্য নয় তবুও গবেষকরা এর অবস্থান সম্পর্কে উত্তেজিত৷ এই মুহুর্তে, কক্ষপথের অংশীদারটি সম্ভবত গ্রহের পরিবর্তে ধুলোর ঘন মেঘের মতো অবস্থান করছে কিন্তু দেখতে হবে এটি গ্রহতে পরিবর্তিত হলে কী হবে?