দু’দশকে বিপদে পড়বে ৩৬০ কোটি মানুষ

Posted on ৩ মার্চ, ২০২২

আর দু’দশকের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা অন্তত দেড় ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে বলে নিশ্চিত বিজ্ঞানীরা। একইসঙ্গে বিজ্ঞানীদের আশঙ্কা এই কারণে পৃথিবী জুড়ে তাপপ্রবাহ, শৈত্যপ্রবাহ ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি, ভয়াল বন্যা, খরা, দাবানলের ঘটনা ও তাদের তীব্রতা এতটাই বেড়ে যাবে যে বিপন্ন হয়ে পড়বে প্রায় ৩৬০ কোটি মানুষের জীবন। মানুষের সঙ্গে বিপর্যস্ত হয়ে পড়বে বিভিন্ন প্রজাতির প্রাণী, উদ্ভিদ-সহ জল ও স্থলের সার্বিক বাস্তুতন্ত্র। খাদ্য ও জলের নিরাপত্তার অভাবে। রাষ্ট্রপুঞ্জের সাম্প্রতিক রিপোর্টে এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ৬৭টি দেশের ২৭০ জন জলবায়ু বিশেষজ্ঞ এই রিপোর্ট তৈরি করেছেন। রিপোর্টে বলা হয়েছে, ২০৫০-এর মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি আটকানো সম্ভব নয়। আর তার প্রভাবে পৃথিবীর জলবায়ুর পরিবর্তনও ব্যপকভাবে হবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, জীবাশ্ম জ্বালানির অনিয়ন্ত্রিত ব্যবহারে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ প্রত্যেক বছর যেভাবে বাড়ছে তাতে হঠাৎ নিয়ন্ত্রণেও এই তাপমাত্রা বৃদ্ধি থামানো যাবে না। ইতিমধ্যেই এই সব প্রাকৃতিক ঘটনার ভয়াবহ প্রভাব পড়েছে আফ্রিকা, এশিয়া, মধ্য ও দক্ষিণ আমেরিকা, ছোট ছোট দ্বীপপুঞ্জগুলোতেও। আগামী ২০ বছরে এটা আরও প্রকট হবে।