দৃঢ় বস্তুর ভেতর দিয়ে শব্দের আশ্চর্য যাতায়াত

Posted on ১৫ সেপ্টেম্বর, ২০২২

দেখলে তবেই বিশ্বাস হবে, সব জায়গায় এমনটা চলে না। বরং শুনেই বোঝা যায় অনেককিছু। যেমন প্লাটফর্মে ট্রেন ঢোকার খবর। আক্ষরিকভাবেই বিজ্ঞানীরা কান পেতে শুনেছেন রেললাইনে।

ফিজিক্যাল রিভিউ লেটারস নামের পত্রিকায় সম্প্রতি প্রকাশ করা হয়েছে এক গবেষণাপত্র। চিন্তা ভাবনা চলেছে কঠিন বস্তুর ভেতর দিয়ে শব্দের বিস্তারের রহস্য নিয়ে।

আলো, এমনকি শব্দের ক্ষেত্রেও বিজ্ঞানীরা তাদের কণাসত্তার কল্পনা করে থাকেন। তা থেকেই সম্ভাবনা রেখা পাওয়া যায়। বোঝা যায় তরঙ্গ বিস্তারের নকশা। সাধারণভাবে ধরে নেওয়া হত, ছড়িয়ে পড়া কণার ভরবেগ যখন শূন্যের দিকে যায় তখন তরঙ্গের বিস্তারের সাথে কণার ভরবেগের ঘাত পূর্ণসংখ্যায় ঘটে। মানে বর্গফল, ঘনফল এই রকম আকারে চলতে থাকে। কিন্তু ভরবেগের ঘাত হতে পারে ভগ্নাংশেও, এমনটাই খুঁজে পেলেন গবেষকরা।

কিন্তু তাতে হয় কী? পদার্থবিজ্ঞানে, স্ট্যান্ডার্ড মডেলের মতো কোয়ান্টাম তত্ত্বেও কোনও কণার ব্যাপারে সবচাইতে নিখুঁত পূর্বাভাসের নিদান দেওয়া হয়েছে। এ বিষয়ে সবসময়েই আরও উন্নতির সুযোগ অবশ্যই থাকে। ভরবেগের ঘাত যে ভগ্নাংশেও হতে পারে, এই সন্ধানে কিন্তু নড়ে যেতে পারে পদার্থবিদ্যার মৌলিক অনেক তত্ত্বই।

ইন্সটিটিউট ফর অ্যাডভান্সড স্টাডির পক্ষ থেকে অ্যাঞ্জেলো এস্পোসিটো, স্ট্যাভাঞ্জার বিশ্ববিদ্যালয়ের টমাস ব্রাউনার আর কার্নেগি মেলন ইউনিভার্সিটির রিকার্ডো পেঙ্কো। এই তিন বিজ্ঞানী নতুন গবেষণাটায় যুক্ত ছিলেন।

ধরা যাক কাঠের পাটাতনের দু প্রান্তে দুটো স্পিকার লাগানো আছে। যখন স্পিকারের আওয়াজের মাত্রা বাড়িয়ে দেওয়া হবে, তখন দুটো আলাদা তরঙ্গের ধাক্কায় শব্দ ছড়িয়ে পড়তে থাকে। শব্দবিস্তারের মাত্রাটা কিন্তু ভগ্নাংশের ঘাতে কাজ করতেই পারে। গবেষক দলের মতে, এই নতুন পর্যবেক্ষণ কাজে লাগবে পার্টিকেল ফিজিক্স থেকে মহাকাশবিজ্ঞান সর্বত্রই।