দেশের শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক সংস্থার মাথায় প্রথম মহিলা

দেশের শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক সংস্থার মাথায় প্রথম মহিলা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ আগষ্ট, ২০২২

ইতিহাস গড়লেন দেশের বিশিষ্ট মহিলা বিজ্ঞানী নল্লাথাম্বি কালাইসেলভি। বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিল বা সিএসআইআর-এর ডিরেক্টর হিসেবে নিযুক্ত করা হয়েছে তাকে। তিনিই হয়েছেন দেশের সেরা ৩৮টি গবেষণা প্রতিষ্ঠানের কনসোর্টিয়ামের নেতৃত্বপ্রদানকারী প্রথম মহিলা। কেন্দ্রীয় শ্রমমন্ত্রক থেকে জানানো হয়েছে নল্লাথাম্বি সিএসআইএর-এর প্রধান পদ অলঙ্কৃত করার পাশাপাশি বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা বিভাগের সচিবের চেয়ারেও বসবেন।
তামিলনাড়ুর করাইকুড়িতে সিএসআইআর-এর সেন্ট্রাল ইলেক্ট্রোকেমিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর ছিলেন নল্লাথাম্বি। ২০১৯-এ প্রথম মহিলা বিজ্ঞানী হিসেবে এই চেয়ারে বসেছিলেন তিনি। ওই সংস্থারই একজন এন্ট্রি লেভেল গবেষক হিসেবে তার কর্মজীবন শুরু হয়েছিল। লিথিয়াম আয়ন ব্যাটারির বিকাশের তার অবদানের জন্য তিনি স্মরণীয়।
খুব সাধারণ ঘর থেকে তার উঠে আসা। তামিলনাড়ুর তিরুনেলভেলি জেলার ছোট্ট শহর আম্বাসামুধরামে তার জন্ম। তামিল মিডিয়াম স্কুলে শুরু হয়েছিল তার পড়াশুনো। কলেজ থেকে বৈজ্ঞানিক গবেষণার প্রতি তার উৎসাহ। ২৫ বছরের বেশি সময় ধরে ইলেক্ট্রোড উপাদানের বিকাশ নিয়ে তিনি গবেষণা করে যাছেন। ১২৫টি-র বেশি গবেষণাপত্রের লেখিকা কালাইসেলভির ছয়টি পেটেন্টও রয়েছে।