ধাতব গ্রহাণু সাইকি, অভিযানের তোড়জোড় শুরু নাসার

Posted on ৫ মার্চ, ২০২৩

আগামী বছর অক্টোবর মাসে নাসার তৈরি মহাকাশযান ধেয়ে যাবে সাইকি নামের এক বিশেষ গ্রহাণুর দিকে। অভিযানের অভ্যন্তরীণ কিছু সমস্যা সামলে নিয়ে প্রস্তুতি সম্বন্ধে নিশ্চিত কথাই শোনালেন সংস্থার ভারপ্রাপ্ত আধিকারিক।
বেশিরভাগ গ্রহাণু হয় পাথর নয়তো বরফের তৈরি। কিন্তু সাইকি গঠিত লোহা আর নিকেল ধাতু দিয়ে। ২২৬ কিলোমিটার ব্যাসের এই গ্রহাণু নিয়ে নাসার বিশেষজ্ঞদের আগ্রহের প্রধান কারণ সেটাই।
সাইকি অভিযানের উৎক্ষেপণের নির্দিষ্ট সময় ফুরিয়ে গিয়েছিল। উড়ানের জন্য বিশেষ সফটওয়্যার আর পরীক্ষার সরঞ্জাম দেরি করে পৌঁছনোয় এই বিভ্রাট। ফলে এক বছরের জন্যে স্থগিত হয়ে যায় অভিযানের পরিকল্পনা। কিন্তু নাসার জেট প্রোপালসান ল্যাবরেটরি থেকে উৎক্ষেপণ কেন্দ্র কেনেডি স্পেস সেন্টারে মহাকাশযান এনে রাখা হয়েছে। নতুন উড়ানের সময় আবার পাওয়া যাবে ১২মাস পর।
নাসার সায়েন্স মিশনের সহকারী পরিচালক থমাস জারবুচেন জানালেন, আগামী বছর অক্টোবর মাসে যাত্রা শুরু করে সাইকিতে মহাকাশযান পৌঁছবে ২০২৯ সালের অগাস্ট মাসে। তিনি আরও বললেন, প্রকল্পের শুরুতেই ভুলভ্রান্তি থেকে বেশ শিক্ষা পাওয়া গেছে, সেগুলো অবশ্যই কাজে লাগবে গোটা অভিযান জুড়েই।
সাইকি নামের গ্রহাণু এমনই আশ্চর্য ধাতব গঠনের যে সেখান থেকে সংগৃহীত তথ্য থেকে পৃথিবীর কেন্দ্রমণ্ডলের ইতিহাস আর বিবর্তন সম্পর্কে নতুন ধারণা পাওয়া যাবে, এমনই আশা আছে জারবুচেনের।