ধান চাষের সবচেয়ে প্রাচীন প্রমাণ মিলল চীনে

ধান চাষের সবচেয়ে প্রাচীন প্রমাণ মিলল চীনে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২১ এপ্রিল, ২০২৩

ধান ফলাতে বা ফসল ঘরে তুলতে গেলে কোনও না কোনও যন্ত্র অবশ্যই লাগে। যে ধানে বীজগুলো ফসলের সাথেই থাকে, সেই ধান থেকেই পরের মরশুমে চাষ করা সুবিধেজনক (বীজতলা)। প্রাচীন যুগে যারা প্রথম খাদ্যের প্রয়োজনে ধান চাষে উদ্যোগী হয়েছিল, তারাও যন্ত্র ব্যবহার করত।
কিন্তু দক্ষিণ চীন থেকে নিওলিথিক যুগের শুরুর দিককার বা নব্য প্রস্তর যুগের ধান কাটার কোনও যন্ত্র এতদিন পাওয়া যায়নি। এই বিষয়টা বেশ ধন্দে রেখেছিল প্রত্ন-গবেষকদের। আজ থেকে ১০০০০-৭০০০ বছর আগে ঐ সময়েই কিন্তু গার্হস্থ্য তাগিদে প্রথম ধান চাষ আরম্ভ হয়, এমনটা বললেন মুখ্য গবেষক জিয়াজিং ওয়াং। উনি ডার্টমাউথে নৃতত্ত্বের সহকারী অধ্যাপক।
ইয়াংঝি নদীর উপত্যকার নীচের দিকে খোঁড়াখুঁড়ির সময় নিওলিথিক যুগের ক্ষেত্রগুলো থেকে ছোট ছোট পাথরের বিশেষ টুকরো অনেক পাওয়া গিয়েছিল। পাথরগুলো ধারালো। ফসল কাটার কাজে ঐ ধারালো পাথরের টুকরো ব্যবহৃত হয়ে থাকতে পারে প্রাচীন যুগে।
গবেষকরা এমন ৫২টা পাথরের ছিলকা নিয়ে খতিয়ে দেখেছেন। শাংশান আর হেউয়াশান নামক প্রত্নক্ষেত্র থেকেই সেগুলো পাওয়া গেছে। এমনিতে ওগুলো এবড়োখেবড়ো। কিন্তু প্রান্তগুলো ধারালো। আর এক হাতের মুঠোয় ধরার মতো ছোট আকারের। মেপে দেখা গেছে দৈর্ঘ্য-প্রস্থে প্রায় সমান, ১.৭ ইঞ্চি করে।
প্লস ওয়ান পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণার খবর।