নকল চাঁদ, ২১০০ বছর ধরে পৃথিবীর দোসর

নকল চাঁদ, ২১০০ বছর ধরে পৃথিবীর দোসর

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ জুন, ২০২৩

পৃথিবীর উপগ্রহের সংখ্যা কত? জিজ্ঞেস করলে বাচ্চারাও হাসবে। অবশ্যই একটা, এবং সেটা চাঁদ। কিন্তু যদি বলা হয় সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর পাশে পাশে আরেক মহাজাগতিক বস্তু সঙ্গী হয়? যদিও তা চাঁদের মতো কোনও সুদৃশ্য গোলক নয়, বরং একটা এবড়োখেবড়ো পাথুরে গ্রহাণু। সম্প্রতি আবিষ্কৃত এই গ্রহাণুকে ‘কোয়াসি মুন’ বা নকল চাঁদ বলে ডাকা হচ্ছে।
পৃথিবী আর চাঁদের মধ্যে যে দূরত্ব তার চেয়ে ৪০গুণ দূরে রয়েছে এই গ্রহাণু। আমাদের গ্রহ থেকে ১৪ মিলিয়ন কিলোমিটার দূরে। ব্যাস ১৫ থেকে ২০ মিটার কিন্তু মোটেই গোলাকার নয়।
হাওয়াই দ্বীপপুঞ্জের অন্তর্গত একটা ছোট্ট দ্বীপ মাউই। সেখানে হালেয়াকালা নামের এক সুপ্ত আগ্নেয়গিরির চুড়োয় বসানো রয়েছে প্যান-স্টারস সার্ভে টেলিস্কোপ। গত মার্চ মাসের ২৮ তারিখে এই টেলিস্কোপেই প্রথম ধরা পড়ে পৃথিবীর এই গোপন দোসর।
এই গ্রহাণুর বৈজ্ঞানিক নাম রাখা হল ‘2023 FW13’। পৃথিবীকে কেন্দ্র করে এক বিশেষ ধরনের কক্ষপথে এই গ্রহাণু ঘুরতে থাকে। কক্ষপথটা সহজ বৃত্তাকার কিংবা উপবৃত্তাকার নয়। আবার পৃথিবীর সাথে সাথে সূর্যকেও প্রদক্ষিণ করে এই গ্রহাণু। আমাদের গ্রহের পাশে ২১০০ বছর ধরে এমনই রয়েছে এই মহাজাগতিক বস্তু। এই অবস্থায় হয়তো আরও কয়েকশো বছর ঘোরার পর শেষমেশ মহাশূন্যে অদৃশ্য হয়ে যাবে এই নকল চাঁদ।