নতুন উড়ানের জন্য প্রস্তুতি শুরু এক্সোমার্সের

Posted on ১২ জুন, ২০২৩

এক বছর আগেই স্থগিত করা হয়েছিল রোজালিন্ড ফ্রাঙ্কলিন রোভার মিশন। অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে গিয়েছিল উৎক্ষেপণের দিনক্ষণ। ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থার সেই বহুচর্চিত এক্সোমার্স প্রকল্পের কাজ আবার শুরু হল। মঙ্গলে যাওয়ার নতুন প্রস্তুতিতে দিনরাত এক করে পরিশ্রম করছেন ইউরোপের গবেষকরা।
ইতালির তুরিন শহরে ইউরোপিয়ান স্পেস এজেন্সির দল নতুনভাবে পরীক্ষা শুরু করলেন রোভারের যমজ অ্যামালিয়াকে নিয়ে। আসল যন্ত্রটা পরিষ্কার ঘরে নিরাপদে রাখা আছে। যমজ প্রোটোটাইপের জন্য বরাদ্দ ছিল একটা ১৫ মিনিটের ড্রিল। ২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকেই প্রকল্পে সাময়িক দাঁড়ি পড়ে গিয়েছিল।
ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থার অনন্য এক উদ্যোগ এই রোজালিন্ড ফ্রাঙ্কলিন রোভার। এই যন্ত্রের কিছু অতুলনীয় ক্ষমতা রয়েছে। প্রযুক্তির নিরিখে বিশ্বের সবচেয়ে উন্নত মার্স রোভার এটাই। মঙ্গলের মাটিতে অন্য যেকোনো রোভারের তুলনায় ২৫গুণ বেশি গভীরে খননে পারদর্শী এই রোভার। এছাড়া রোভারের মধ্যেই আছে বৈজ্ঞানিক পরীক্ষাগার। ইতালির তুরিনে একটা ছোটখাটো কৃত্রিম মঙ্গল অভিযান সেরে ফেলল অ্যামালিয়া। তা দেখেই বাকি দেশের মহাকাশবিজ্ঞানীরা তাজ্জব হয়েছেন।