নতুন ছবিতে প্রকাশ পেল বৃহত্তম ছায়াপথ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৮ জুন, ২০২৩

NGC 6872, অন্য নামে কন্ডোর গ্যালাক্সি। এটাই বিশ্বব্রহ্মাণ্ডের সবচেয়ে বড়ো ছায়াপথ। একপ্রান্ত থেকে অপরপ্রান্তের দূরত্ব ৫২২০০০ আলোকবর্ষ। সেখানে আমাদের আকাশগঙ্গা ছায়াপথের দৈর্ঘ্য ১০০০০০ আলোকবর্ষ। পৃথিবী থেকে দক্ষিণ আকাশে পাভো নামক নক্ষত্রপুঞ্জের মধ্যে এই সুবিশাল ছায়াপথের দেখা পাওয়া যায়। পৃথিবী থেকে দূরত্ব ২১২ মিলিয়ন আলোকবর্ষ।
বহুদিন যাবৎ মহাবিশ্বের সবচেয়ে বড়ো নক্ষত্র-সমাবেশের মধ্যে ধরা হত NGC 6872-কে। কিন্তু ২০১৩ সালে নাসার পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে এটাকে বৃহত্তম বলে ঘোষণা করা হয়। এবার তিনটে পৃথক অবজারভেটরি থেকে তোলা আলোকচিত্রের সমন্বয়ে তৈরি করা হয়েছে এই ছায়াপথের সম্পূর্ণ একটা ছবি। আরও প্রস্ফুটিত হয়ে উঠেছে অতিকায় গ্যালাক্সির মহিমা।
চিলিতে অবস্থিত ইউরোপিয়ান সাদার্ন অবজারভেটরির ‘ভেরি লার্জ টেলিস্কোপ’, নাসার ‘গ্যালাক্সি এভোলিউশান টেলিস্কোপ’ আর নাসারই ‘স্পিটজার স্পেস টেলিস্কোপ’ – এই তিনটে টেলিস্কোপের সাহায্যে ভিন্ন ভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের আলো একসাথে মিশিয়ে (সুপারইম্পোজ) একটা পূর্ণাঙ্গ ছবি সৃষ্টি করা হয়েছে। প্রথম টেলিস্কোপে দৃশ্যমান আলোকে ধরা হয়েছিল, দ্বিতীয়টা থেকে অতিবেগুনী আর শেষ টেলিস্কোপে ইনফ্রারেড।
বিজ্ঞানীরা ছবি বিশ্লেষণ করে বলছেন, NGC 6872 ছায়াপথ শুধুমাত্র আকারেই বিশাল নয়, এর বৈশিষ্ট্যও আমাদের ছায়াপথের থেকে অনেকটা আলাদা। এই গ্যালাক্সির দুটো অক্ষ জুড়ে নক্ষত্রের বিচরণ। যেন ছায়াপথের মূল দেহ থেকে দুটো হাত প্রসারিত হয়ে ধরে রেখেছে তারাদের।