নতুন তরল ধাতু আবিষ্কৃত হল

নতুন তরল ধাতু আবিষ্কৃত হল

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ১৫ ফেব্রুয়ারী, ২০২৩

শুধু নরম আর নমনীয় নয়, এই ধাতুর মধ্যে দিয়ে গ্যাসীয় পদার্থে চলাচল করতে পারে না। চীন ও অ্যামেরিকার একদল বিজ্ঞানী এমনই এক আশ্চর্য তরল ধাতু আবিষ্কার করলেন।
সায়েন্স পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হল এই গবেষণাপত্র। ধাতুর গুনাগুণ ব্যাখ্যা করে অধ্যাপক মাইকেল ডিকি বললেন, গ্যাসের জন্য অভেদ্য আর ধাতুর স্থিতিস্থাপকতার মধ্যে ভারসাম্যটা অত্যন্ত জরুরি। তাই এই নতুন ধাতু খুঁজে পাওয়াটা একটা গুরুত্বপূর্ণ ধাপ। অ্যামেরিকার নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির একজন গবেষক মাইকেল ডিকি।
মাইকেল ডিকি জানিয়েছেন, সাধারণত যেসব পদার্থের মধ্যে দিয়ে গ্যাস চলাচল করতে পারে না সেসব পদার্থ শক্ত আর অনমনীয়। আর উলটোদিকে যেসব ধাতু নমনীয় তাদের মধ্যে দিয়ে গ্যাস চলাচল করে। এই নতুন ধাতুর ক্ষেত্রে দুটো সুবিধে একইসাথে পাওয়া যাবে এবার।
প্রযুক্তিগত ক্ষেত্রে অনেক সময়ই এমন পদার্থ নিয়ে কাজ করতে হয় যেগুলো অক্সিজেনের ব্যাপারে সংবেদী। অর্থাৎ অক্সিজেনের উপস্থিতিতে এইসব ধাতুর কার্যকারিতা কমে যায় অনেকটাই। যেমন, সোলার প্যানেল কিংবা ব্যাটারি। এই নতুন ধাতুর ব্যবহারে প্রযুক্তির নানা উপাদান সংরক্ষণ করা সম্ভব।
নতুন ধাতুটা তৈরি হয়েছে গ্যালিয়াম আর ইনডিয়ামের সংকর ধাতু দিয়ে। যদিও দুটো ধাতুই কিন্তু ঘরের তাপমাত্রায় কঠিন। কিন্তু দুটোকে মিশিয়ে যে ধাতুটা তৈরি হল সেটার গলনাঙ্ক কম তাই সেটা তরল।