নতুন ধরনের ব্লু লাইট এলইডি নির্দেশ অনুযায়ী ঘুমের মাত্রা নিয়ন্ত্রণ করে

নতুন ধরনের ব্লু লাইট এলইডি নির্দেশ অনুযায়ী ঘুমের মাত্রা নিয়ন্ত্রণ করে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৩ ডিসেম্বর, ২০২৩

এলইডি ল্যাম্প এবং বিভিন্ন ইলেকট্রনিক্স যন্ত্র যেমন কম্পিউটর, ফোন, ল্যাপটপ, টেলিভিশন প্রভৃতি থেকে বিচ্ছুরিত নীল আলো বা ব্লু লাইট ঘুমের প্রাকৃতিক হরমোন মেলাটোনিনের উৎপাদন ব্যাহত করে আমাদের ঘুমের ব্যাঘাত ঘটায়। চশমার রঙিন কাচ বা নাইট মোডে দেওয়া ফোনের বা কম্পিউটরের ডিসপ্লে এই তরঙ্গদৈর্ঘ্যের আলো আংশিকভাবে কমাতে পারলেও তা একেবারে অপসারণ করে না। কিন্তু সম্প্রতি গবেষকরা ACS Omega-তে রিপোর্ট করেছেন যে তারা আরও “মানব-কেন্দ্রিক” এলইডি তৈরি করেছেন যা সম্ভাব্যভাবে তন্দ্রা বা সতর্কতা বাড়াতে পারে।
মানুষ সহস্রাব্দ ধরে বিবর্তিত হয়ে দিনের বেলায় সক্রিয় থাকে এবং রাতে বিশ্রাম নেয়। মানুষ তার ঘুমের/জাগরণের চক্র নিয়ন্ত্রণ করতে সূর্যের উপর নির্ভর করে। কিন্তু আজ অনেক মানুষ তাদের বেশিরভাগ সময় ঘরের ভিতরে কাটায়, সূর্যের আড়ালে থাকে, তাই তাদের পক্ষে ২৪-ঘন্টা সার্কেডিয়ান ছন্দ বজায় রাখা কঠিন। কৃত্রিম আলো এই সমস্যাটিকে আরও খারাপ করতে পারে কারণ এটি মেলাটোনিনের নিঃসরণ হ্রাস করে। নীল আলোর তরঙ্গদৈর্ঘ্য ৩৮০ থেকে ৫০০ ন্যানোমিটারের মধ্যে সীমাবদ্ধ কিন্তু সব নীল আলো সমানভাবে তৈরি হয় না। ৪৬০ থেকে ৫০০ ন্যানোমিটারের তরঙ্গদৈর্ঘ্যের আলো মেলাটোনিন উৎপাদনকে হ্রাস করে আর মানুষকে জাগিয়ে রাখে। ফলত, গবেষকরা দুটি এলইডি ডিজাইন করেছেন যা বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের নীল আলো নির্গত করে। তার মধ্যে একটি এলইডি, দিনের বেলা ব্যবহার করা যায় এবং ৪৭৫ এনএম তরঙ্গদৈর্ঘ্যের মধ্যে নীল আলো নির্গমণ করে। অন্য এলইডি, সন্ধ্যায় ব্যবহারের জন্য, যা ৪৫০ এনএম-এর কাছাকাছি নীল তরঙ্গদৈর্ঘ্য নির্গত করে, কারণ এর ওপরে তরঙ্গদৈর্ঘ্য হলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।
এরপর গবেষকরা এই দুটি নতুন এলইডি দিয়ে বাল্ব তৈরি করেন। প্রচলিত বাল্বের মতো, বাল্বের মধ্যে থাকা ফসফরের সাহায্যে এই নতুন এলইডি বাল্ব কিছু নীল আলোকে লাল এবং সবুজে রূপান্তর করে সাদা আলো তৈরি করেছিল। অন্যান্য প্রচলিত এলইডি বাল্বগুলোর সাথে এই নতুন এলইডি বাল্বগুলো ঘরের মধ্যে লাগানো হয়েছিল৷ অংশগ্রহণকারীরা তিন দিন ধরে ঘরে বসবাস করেছিল। একটি কম্পিউটারের সাহায্যে দুধরনের এলইডি বাল্ব চালু বা বন্ধ করা নিয়ন্ত্রণ করা হয়েছিল। এর মাধ্যমে গবেষকরা প্রচলিত বাল্ব ও নতুন তৈরি করা দিন ও রাতের বাল্বের জ্বলার কারণে মেলাটোনিন স্তরের উপর তার প্রভাব তুলনা করতে সক্ষম হয়েছিল। ২২ জন অংশগ্রহণকারীর লালার নমুনা পরীক্ষা করে জানা যায় যে ধারাবাহিক প্রচলিত এলইডি বাল্বের তুলনায় নতুন এলইডি ব্যবহার করে অংশগ্রহণকারীদের রাতের মেলাটোনিনের মাত্রা ১২.২% বৃদ্ধি পেয়েছে এবং দিনের বেলা মেলাটোনিনের মাত্রা ২১.৯% হ্রাস পেয়েছে। গবেষকরা আশা করেন যে এলইডি ল্যাম্প এবং ইলেকট্রনিক ডিসপ্লের নির্মাতারা দিনেরবেলায় কর্মক্ষমতা, শক্তি ও কাজের দক্ষতা বাড়াতে এবং রাতের বিশ্রাম এবং ঘুমের মান উন্নত করতে এই অধ্যয়নের ফলাফল প্রয়োগ করতে পারে।