নতুন প্রজাতির গিটারফিশ

নতুন প্রজাতির গিটারফিশ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২১ আগষ্ট, ২০২১

বাংলাদেশি গিটারফিশের নতুন একটি প্রজাতিকে শনাক্ত করা হয়েছে। সামুদ্রিক এই মাছ দেখতে গিটারের মতো। পুরুষ মাছের দৈর্ঘ্য প্রায় সাড়ে সাতশ’ মিলিমিটার। কক্সবাজার সৈকতের ৪০ থেকে ৬০ কিলোমিটারের মধ্যে ২০-৩০ মিটার গভীরে দেখা মেলে এরকম গিটারফিশের। স্থানীয়ভাবে গিটারফিশকে ‘পীতাম্বরি’ নামে ডাকা হয়। হাজারবরশি ও দেওন্দি জালে ধরা পড়ে এসব মাছ। আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকী জ্যুট্যাক্সায় এ নিয়ে প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
ঢাকার শের ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের গবেষকেরা নতুন এই সামুদ্রিক মাছের প্রজাতি আবিষ্কার করেছেন। দুই বছরের গবেষণায় নতুন প্রজাতিটি শনাক্ত করা সম্ভব হয়েছে। গ্লুকোসটেগিডি পরিবারের প্রজাতিগুলোকে জায়ান্ট গিটারফিশ বলা হয়। পৃথিবীতে এ পর্যন্ত জায়ান্ট গিটারফিশের আটটি প্রজাতি শনাক্ত করা হয়েছে। দুটি প্রজাতি ছাড়া বাকি সব গিটারফিশ সামুদ্রিক লবণাক্ত জলে বসবাস করে। তবে দুটি প্রজাতিকে মাঝে মাঝে হালকা নোনতা জলেও পাওয়া যায়।

রেফারেন্স: https://www.researchgate.net/publication/352817163_Description_of_a_new_species_of_giant_guitarfish_Glaucostegus_younholeei_sp_nov_Rhinopristiformes_Glaucostegidae_from_the_northern_Bay_of_Bengal_Bangladesh