নতুন সুপার-আবিষ্কার বিজ্ঞানীদের

Posted on ১ জুন, ২০২২

সম্প্রতি এক নতুন সুপার-আর্থ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এই এক্সো-প্ল্যানেটের নাম রস ৫০৮-বি। পৃথিবীর তুলনায় এই মহা-পৃথিবী চার গুণ বড় বলে  বিজ্ঞানীরা। পৃথিবী থেকে বর্তমানে এর দূরত্ব ৩৬.৫ আলোকবর্ষ। একটি লাল বামন নক্ষত্রের চারপাশে এই এক্সো-প্ল্যানেট প্রদক্ষিণ করছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তবে এর ঔজ্জ্বল্য জানিয়েছেনএত কম যে খালি চোখে একে দেখা যায় না। জাপানের আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জার্নালে এই আবিষ্কার সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পথে। জ্যোর্তিবিজ্ঞানীরা জানিয়েছেন এই সুপার-আর্থ তার হোস্ট স্টারের বসবাসযোগ্য অঞ্চলেই রয়েছে। এমনকী, হোস্ট স্টারে জল গঠনের জন্য যে তাপমাত্রার প্রয়োজন হয় তা সরবরাহও করে এই এক্সো-প্ল্যানেট। হাওয়াই দ্বীপপুঞ্জে জাপানের জাতীয় অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরিতে থাকা সুবারু টেলিস্কোপের সহায়তায় খোঁজ পাওয়া এই সুপার-আর্থের গঠন অন্যান্য গ্রহের তুলনায় অন্যরকম বলে মত জ্যোর্তিবিজ্ঞানীদের। এই এক্সো-প্ল্যানেটের পৃষ্ঠদেশ অনেক বেশি রুক্ষ ও পাথুরে। এক্সো-প্ল্যানেটটি তার হোস্ট স্টার, মানে লাল বামন গ্রহটিকে, যার আয়তন সুর্যের চেয়ে কম, প্রতি ১০.৭৫ দিনে একবার প্রদক্ষিণ করে।