নিউজিল্যান্ডে গেকোর নতুন প্রজাতি

নিউজিল্যান্ডে গেকোর নতুন প্রজাতি

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৮ জানুয়ারী, ২০২৩

টিকটিকির জাতেরই এক প্রাণী গেকো। যদিও রঙের বৈচিত্র্যে সে বহুদিন আগে থেকেই প্রাণীবিজ্ঞানীদের মন জয় করেছে। এবার প্রাচীন ডিএনএ-র উপর অত্যাধুনিক পদ্ধতির প্রয়োগে শনাক্ত করা সম্ভব হয়েছে নিউজিল্যান্ডের এক নতুন গেকো প্রজাতি। কৃতিত্বটা ওটাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের।
ডুভাউসেল-এর গেকো। এই প্রজাতির আগেকার নাম ছিল এটাই। সব মিলিয়ে মাত্র ৬০০টা প্রাপ্তবয়স্ক গেকো রয়েছে এই প্রজাতিতে। নিউজিল্যান্ডের কুক স্ট্রেট আর কুরু পোঙ্গি দ্বীপে এদের বসবাস। প্রজাতির নাম দেওয়া হল – হোপ্লোড্যাক্টাইলাস টোহু।
ওটাগো বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিজ্ঞান বিভাগের অধ্যাপক ল্যাচি স্কারসব্রুক ছিলেন প্রধান গবেষক। এর আগে নতুন আবিষ্কৃত গেকোদের অন্য একটা প্রজাতির অন্তর্ভুক্ত করা হত। নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের ডুভাউসেল প্রজাতির সাথে গুলিয়ে ফেলা হত নতুন প্রজাতিকে। যদিও বিজ্ঞানীরা কিন্তু জানতেন দুটো প্রজাতির মধ্যে সূক্ষ্ম হলেও ফারাক রয়েছে।
স্কারসব্রুক বলছেন, ব্রাদার্স এবং ট্রায়োস দ্বীপের গেকোরা একই প্রজাতির। তারা আকারে ছোট। রঙটাও বিভিন্ন ধরণের হয়। গায়ের নকশাগুলো একেবারেই আলাদা। শুধু তা-ই নয় তাদের জিনগত বিশেষত্বও রয়েছে। অর্থাৎ নতুন প্রজাতি হিসেবে ঘোষণা করার জন্যে যথেষ্ট প্রমাণ আর কারণ আছেই।