পটেটো চিপস, আইসক্রিম কোকেনের মতো নেশা ধরায়

পটেটো চিপস, আইসক্রিম কোকেনের মতো নেশা ধরায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৩ অক্টোবর, ২০২৩

আমরা অনেকেই আলুর চিপসের প্যাকেট খুলে একবার খেতে শুরু করলে আর সহজে খাওয়া বন্ধ করতে পারিনা – কেন? গবেষণায় বলছে এটা আমাদের কোকেন বা হেরোইনের মতো নেশা ধরায়। এই সমস্ত আল্ট্রা-প্রসেসড ফুডস, বা ইউপিএফ, ১০ জনের মধ্যে ১ জনেরও বেশি লোক আঁকড়ে ধরছে এবং নিকোটিন, কোকেন বা হেরোইনের মতোই তারা এই ধরনের খাবারে আসক্ত, বিশেষজ্ঞরা বলছেন। ২০২৩ সালের অক্টোবরে ৩৬ টি দেশের ২৮১টি অধ্যয়নের ভিত্তিতে ব্রিটিশ মেডিকেল জার্নালের বিশ্লেষণ অনুসারে, প্রায় ১৪ শতাংশ প্রাপ্তবয়স্ক ইউপিএফ -ের প্রতি আসক্ত।
যশোদা হাসপাতালের সাধারণ চিকিত্সক এবং ডায়াবেটিস বিশেষজ্ঞ ডাঃ রাঙ্গা সন্তোষ কুমার এ নিয়ে ব্যাখ্যা দিয়েছেন। পরিশোধিত কার্বোহাইড্রেট এবং চর্বিগুলির সংমিশ্রণ প্রায়শই ইউপিএফ – তে পাওয়া যায়, সম্ভবত আমাদের মস্তিষ্কের পুরস্কার সিস্টেমগুলিতে এই দুটির মিলিত প্রভাব বেশি পড়ে, অর্থাৎ একটি ম্যাক্রোনিউট্রিয়েন্টের প্রভাব যতটা পড়ে, দুটি ম্যাক্রোনিউট্রিয়েন্টের সম্মিলিত প্রভাব অনেক বেশি হয়, যা এই খাবারগুলির আসক্তির সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। প্রাকৃতিকভাবে উৎসারিত খাবারে বেশি কার্বোহাইড্রেট বা চর্বি বেশি থাকে, কিন্তু উভয়ের মাত্রা উচ্চ নাও থাকতে পারে। কিন্তু ইউপিএফ -এ উভয়ের মাত্রাই অসামঞ্জস্যপূর্ণভাবে বেশি থাকে। এই কারণেই আমরা ঘরে তৈরি আলুর চিপসে আসক্ত হই না, কিন্তু দোকানের কেনা চিপসের প্যাকেট একবার খুললে শেষ না হওয়া অবধি থামতে পারিনা। হাসপাতালের আরেক চিকিত্সক এবং ডায়াবেটিস বিশেষজ্ঞ ডাঃ সোমনাথ গুপ্ত আরও ব্যাখ্যা করেছেন, লোকেদের আসক্তির আর একটি কারণ হল যে এগুলো মস্তিষ্কে ডোপামিন নিঃসরণ ট্রিগার করে, যা আনন্দ এবং পুরস্কারের সাথে যুক্ত একটি নিউরোট্রান্সমিটার।
এই ধরনের প্রসেসড খাবারের প্রতি আসক্তি তৈরি হলে, তা খাওয়ার প্রবণতা কমানোর জন্য আমরা যা করতে পারি তা হল, কোন সময়ে এটি খেতে ইচ্ছা করে, সেই সময় শনাক্ত করা, এরপর এই ধরনের খাবার খাওয়া একদম ছেড়ে না দিয়ে আসতে আসতে কমানো। এই ধরনের খাবার যেমন আইসক্রিম, চিপসের পরিবর্তে ফল, সবজি, দই, বিভিন্ন বাদাম খান।