পরিচিতি মুখ চিনতে পারছেন না? তবে কি এ রোগ (প্রসোপ্যাগনোসিয়া) বিরল নয় ?

পরিচিতি মুখ চিনতে পারছেন না? তবে কি এ রোগ (প্রসোপ্যাগনোসিয়া) বিরল নয় ?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ মার্চ, ২০২৩

কোনো পরিচিত মুখের দিকে তাকালেই আমাদের মস্তিষ্ক মাত্র আধ সেকেন্ড সময় নেয় সেই মুখটাকে চিনে নিতে। পরিচিতি ব্যক্তির সাথে মিলিয়ে নিতে পারে তার নাক, চোখ, মুখ, চিবুক আর গালের আদল। মানুষের সহজাত প্রবৃত্তির মতোই মস্তিষ্কের অবলীলায় এই মিলিয়ে নেওয়ার ক্ষমতা এত অনায়াসে ঘটে যায় যে আমরা এই বিষয়টা সম্পর্কে চিন্তাও করি না। কিন্তু সবাই কী এই বিলাসিতা করতে পারে?
‘ডেভেলপমেন্টাল প্রসোপ্যাগনোসিয়া’ বা মুখাবয়ব পরিচিতির অন্ধত্ব নামে এই রোগের সঙ্গে কিছু মানুষ সারা জীবন লড়াই করে চলেছে, যেখানে পরিচিত মুখগুলি অপরিচিত দেখায়, বা অপরিচিত মুখগুলো অদ্ভুতভাবে চেনা মনে হয়।এই রোগে আক্রান্ত এমন কিছু মানুষ রয়েছেন যারা আয়নায় নিজের প্রতিবিম্বও চিনতে পারে্ন না।
আজ, বিশ্বের জনসংখ্যার প্রায় ২ থেকে ২.৫ শতাংশ মানুষ মস্তিষ্কজনিত এই রোগের দ্বারা আক্রান্ত। হার্ভার্ড ইউনিভার্সিটির নতুন গবেষণা অনুসারে, প্রথম দিকে এই রোগটা যতটা বিরল ভাবা হয়েছিল ততটাও বিরল রোগ এটা নয়। সাম্প্রতিককালে যেহেতু মিডিয়ার মাধ্যমে এই রোগের কথা চারিদিকে ছড়িয়ে পড়েছে, আরও বেশি মানুষ এগিয়ে আসছে এই রোগের সাথে তাদের ব্যক্তিগত সংগ্রামের কথা প্রকাশ করতে।
অর্ধেকেরও বেশি মানুষ যারা মনে করেন যে তারা এই রোগ নিয়েই জন্মগ্রহণ করেছেন তাদের সবচেয়ে সাধারণ রোগ নির্ণায়ক মাপকাঠিতে মাপা যায়নি। মৃদু উপসর্গ নিয়ে আক্রান্ত এই মানুষগুলো গবেষণায় অন্তর্ভুক্ত না হলেও তারা সংখ্যায় অনেক। সঠিক প্রশিক্ষণ ও চিকিৎসার মাধ্যমে এই সব রোগীরা লাভবান হতে পারেন আর তাই আমাদের এই মৃদু উপসর্গ নিয়ে আসা রোগীদেরও সনাক্ত করতে হবে, তৈরি করতে হবে উপযুক্ত মাপকাঠি।