পাঁচ ভাগের এক ভাগ জলাভূমি নিশ্চিহ্ন হয়েছে গত ৩২০ বছরে!

পাঁচ ভাগের এক ভাগ জলাভূমি নিশ্চিহ্ন হয়েছে গত ৩২০ বছরে!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ জুন, ২০২৩

নেচার পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন চিন্তার ভাঁজ ফেলবে পরিবেশপ্রেমীদের কপালে। হিসেবটা ১৭০০ সাল থেকে শুরু করলে প্রায় তিনশো বছরে গোটা পৃথিবী থেকে মুছে গেছে এক-পঞ্চমাংশ জলাভূমি।
জমির আয়তনের দিক থেকে জলাভূমি নষ্ট হয়েছে ৩.৪ মিলিয়ন বর্গ কিলোমিটার। শতকরার হিসেবে ২১ ভাগ। তুলনামূলক আলোচনা করলে, অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডের অর্ধেক আর পৃথিবীর মোট স্থলভাগের দুই শতাংশ।
গবেষণার প্রয়োজনে আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটা দল ১৫৪টা দেশ থেকে জলাভূমি আর জমির চরিত্র বদল সংক্রান্ত ৩৩২০টা রেকর্ড খতিয়ে দেখেছেন। ইউরোপ, চীন আর আমেরিকায় সবচেয়ে বেশি সংখ্যক জলাভূমি নষ্ট হয়েছে। দায়টা মূলত বর্তায় নগরোন্নয়ন আর কৃষিপদ্ধতির পরিবর্তনের উপরেই।
ভুলভ্রান্তি এড়িয়ে সঠিকভাবে জলাভূমি নিশ্চিহ্ন হওয়ার মানচিত্রটা তৈরি করা সহজ বিষয় নয়। আগেও প্রচেষ্টার খামতি ছিল না। কিন্তু আগেকার গবেষণায় তথ্যগুলো বড়োই ইতস্তত। আর সম্ভাব্য মাপজোকের মধ্যে সামঞ্জস্য ছিল না। নতুন এই গবেষণাপত্রের বিজ্ঞানীরা বলছেন, এতও এলোমেলো ফলাফলের জন্যেই এতদিন অন্য বাস্তুতন্ত্রের তুলনায় জলাভূমি নষ্ট হওয়ার বিষয়টায় গুরুত্ব দেওয়া হয়নি। যেমন, বনাঞ্চল বা নদনদীর ক্ষেত্রে পরিবেশ সংরক্ষকদের নজর এবং উদ্যোগ যতটা, সেই তুলনায় অবহেলাই করা হয়েছে জলাভূমির বাস্তুতন্ত্র নিয়ে।