পারমাণবিক কেন্দ্রের ক্ষতি হবে আত্মঘাতী: গুতেরেস

পারমাণবিক কেন্দ্রের ক্ষতি হবে আত্মঘাতী: গুতেরেস

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৩ আগষ্ট, ২০২২

সম্মিলিত রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ইউক্রেনের দক্ষিণাঞ্চলে জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের কাছে লড়াইয়ে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। তার মতে জাপোরিঝিয়ার সম্ভাব্য যে কোনও ধরনের ক্ষতি হবে আত্মঘাতী।
ইউক্রেনের লিভিভে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে গতকাল বৃহস্পতিবার এক বৈঠকে গুতেরেস এই উদ্বেগের কথা জানিয়েছেন। তার বক্তব্যের সঙ্গে একমত এরদোয়ানও। তারও মনে হচ্ছে জাপোরিঝিয়া কেন্দ্র ঘিরে আরেকটি ‘চেরনোবিল’ বিপর্যয় হতে পারে।
ইউক্রেনের দক্ষিণাঞ্চলে জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্র ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্র। গত মার্চে পারমাণবিক কেন্দ্রটির নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। সাম্প্রতিক সপ্তাহগুলোতে পারমাণবিক কেন্দ্রটির আশপাশে ভারি গোলাবর্ষণের ঘটনা ঘটেছে। আর এই বিষয়ে কিয়েভ ও মস্কো পরস্পরকে দায়ী করছে।
গতকালের এই বৈঠককে সামনে রেখে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ হামলার জন্য রাশিয়ার সমালোচনা করেন জেলেনস্কি। স্থাপনাটিকে সেনাঘাঁটি হিসেবে ব্যবহারের অভিযোগ মস্কোর বিরুদ্ধে। এই অঞ্চলটিকে যত দ্রুত সম্ভব বেসামরিকীকরণে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন এই তিন নেতা।
জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে রাশিয়ার অধীনে কর্মরত এক ইউক্রেনীয় কর্মী স্থাপনাটিতে সম্ভাব্য পারমাণবিক বিপর্যয়ের বিষয়ে সতর্ক করেছেন। তিনি বলেন, বিগত সপ্তাহগুলোতে স্থাপনাটি অব্যাহত সামরিক হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। ওই কর্মী সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে বলেন, ‘যা ঘটছে, তা ভয়াবহ এবং কাণ্ডজ্ঞান ও নীতি-নৈতিকতাকে ছাড়িয়ে গেছে।’